Apan Desh | আপন দেশ

আম্বানিকে টপকিয়ে ভারতের ধনী তালিকার শীর্ষে সাবিত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৩, ২০ ডিসেম্বর ২০২৩

আম্বানিকে টপকিয়ে ভারতের ধনী তালিকার শীর্ষে সাবিত্রী

ছবি : সংগৃহীত

ধনকুবের মুকেশ আম্বানিকে টপকিয়ে ভারতের শীর্ষ ধনীর তালিকায় নিজের অবস্থান অটুট রাখলেন সাবিত্রী জিন্দাল। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী, চলতি বছরে মোট সম্পত্তির পরিমাণে ৯৬০ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে ৭৩ বছর বয়সী এই নারীর। বিপরীতে, রিলায়্যান্স গ্রুপের কর্তা মুকেশের সম্পত্তি বেড়েছে ৫০০ কোটি ডলার। যদিও দেশটির শীর্ষ ধনীর তকমা আম্বানির। তার মোট সম্পত্তির পরিমাণ ৯২৩০ কোটি ডলার।

এদিকে, ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী সাবিত্রী ভারতের পঞ্চম বিত্তশালী। তার মোট সম্পত্তির পরিমাণ ২৫৩০ কোটি ডলার (ভারতীয় মুদ্রায় ২১ লাখ কোটি টাকারও বেশি)। দেশের শীর্ষ ধনীর তালিকায় নাম লেখানোর আগে সাদামাটাই ছিলেন সাবিত্রী। কখনো ভাবেননি ঘরের চৌহদ্দি ছেড়ে বাইরে বেরোতে হবে। বরং উল্টো মত পোষণ করতেন।

এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমরা মেয়েরা ঘরের চৌহদ্দি সামলাব। আর পুরুষেরা বাইরের জগতের সব কিছু দেখাশোনা করবে।’ তবে এক সময় তাকেই ঘরের চৌকাঠ পেরিয়ে বাইরের জগত সামলাতে হয়েছিল। ঘরের বাইরে বেরিয়ে বনে যান ধনকুবের। তবে শিল্পপতি হয়ার পেছনের গল্পটা ছিল সংগ্রামের, কণ্টকাকীর্ণ।

স্বামী ওমপ্রকাশ জিন্দাল দেশের ইস্পাত সাম্রাজ্রেল একচ্ছত্র অধিপতি ছিলেন। অন্যদিকে, প্রাচুর্যে ভরপুর সংসারে মধ্য পঞ্চাশের সাবিত্রীর জীবন কাটছিল বেশ নিশ্চিন্তে। নয় সন্তানকে নিয়ে বেশ আয়েশেই সংসার সামলাতেন তিনি। কিন্তু ২০০৫ সালে শেষ মার্চে হেলিকপ্টার দুর্ঘটনায় স্বামীর মৃতুতে বিরাট ধাক্কা খান। নুয়ে পড়ে ওমপ্রকাশের ব্যবসায়িক সাম্রাজ্য। পরে ওপি জিন্দাল গ্রুপের ব্যবসায়িক দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন সাবিত্রী। শুরু হয় নতুন যাত্রা। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

সংবাদমাধ্যমের দাবি, গত তিন বছরে চড়চড় করে বেড়েছে সাবিত্রীর সম্পত্তি। ২০২২ সালে তার মোট সম্পত্তির পরিমাণ ছিল ১৭০০ কোটি ডলার। অর্থাৎ, ভারতীয় টাকায় ১৪ লাখ ২ হাজার ৮৫৮ কোটি। এখন যা আরও বেড়ে হয়েছে ২১ লাখ ৪ হাজার ২৮ কোটি টাকা। ২০২১ সালে আমেরিকার এক পত্রিকায় প্রকাশিত ধনী ভারতীয়দের তালিকার প্রথম দশে একমাত্র মহিলা প্রতিনিধি ছিলেন সাবিত্রীই।

২০২০ সাল থেকে ২০২২ পর্যন্ত তার মোট সম্পত্তি তিন গুণ বৃদ্ধি পেয়েছে। বছর তিনেক আগে তার মোট সম্পত্তির পরিমাণ ছিল ৪৮০ কোটি ডলার। চলতি বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫৩০ কোটি ডলারে।

আসামের তিনসুকিয়া জেলার বাসিন্দা সাবিত্রীর জন্ম ১৯৫০ সালের ২০ মার্চ। সত্তরের দশকে ওমপ্রকাশের সঙ্গে তার বিয়ে হয়। সাবিত্রী-ওমের চার সন্তান পৃথ্বীরাজ, সজ্জন, রতন এবং নবীন জিন্দাল। বাবার মৃত্যুর পর তাদেরকে ওপি গ্রুপ ভাগ করে দেয়া হয়। এর মধ্যে জেএসডব্লিউ স্টিলের দায়িত্ব পান সজ্জন। সেটি ছিল কোম্পানির সবচেয়ে বড় অংশ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়