Apan Desh | আপন দেশ

সোনার স্তূপে গড়ে ওঠা শহর!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৬, ১০ জানুয়ারি ২০২৪

সোনার স্তূপে গড়ে ওঠা শহর!

ছবি: সংগৃহীত

সোনার স্তূপ। বলতেই প্রচুর অর্থের দৃশ্যপট মনে ভাসে। তবে পৃথিবীতে এমন একটি শহর রয়েছে যা সোনার স্তূপের ওপরেই গড়ে উঠেছে। অনেক দেশের অর্থনৈতিক উন্নতির পেছনে সোনা মূখ্য অবদান রাখছে। কিন্তু এই শহরের বেলায় ভাগ্য ততটা প্রসন্ন হয়নি। শহরটিকে মহাকাশের সবচেয়ে কাছের শহর বলেও মনে করা হয়। হ্যাঁ, ঠিকই ধরেছেন। এটি দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে অবস্থিত। নাম লা রিনকোনাডা।

বিশ্বের সবচেয় উঁচু শহর এটি। উচ্চতা ৫৫০০ মিটারেরও বেশি। এ কারণে এখানে গ্রিনল্যান্ডের মতো ঠান্ডা, এবং গড় তাপমাত্রা মাইনাসে নামে। জনসংখ্যা প্রায় ৬০ হাজার। তবে এখানে এসে অনেকেই বসতি গড়তে শুরু করেছেন। ফলে দিনকে দিন জনসংখ্যা বাড়ছে। প্রতি বছার অনেক পর্যটকও বেড়াতে আসেন।

আন্দিজ পর্বতমালায় অবস্থিত লা রিনকোনাডা শহর সোনার খনির উপর ঠায় দাঁড়িয়ে। তবে খনি খনন করা নিষিদ্ধ। অনেক কোম্পানিই অবৈধভাবে সোনা খনন করছে। এখানাকার অর্থনীতি এসব কোম্পানিতে কর্মরত শ্রমিকদের ওপর নির্ভরশীল। সাধারণত পুরুষরা খনিতে কাজ করে। নারীরা এখানে-সেখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা পাথরের টুকরার ফাঁকে সোনার সন্ধান করেন।

আরও পড়ুন>> ইউক্রেনের গোলাবারুদ ফুরিয়ে আসছে?

শ্রমিকরা ৩০ দিনই বিনা পারিশ্রমিকে কাজ করে। ৩১তম দিনে নিজেদের জন্য খনি থেকে সোনা সংগ্রহ করেন। যতটুকু সোনা পান, তা হচ্ছে তাদের উপার্জিত সম্পতি। বেশিরভাগ খনি শ্রমিকরাই গরিব। বিধায় তাদের কঠোর পরিশ্রম করতে হয়। উপার্জিত সোনা সস্তায় কোম্পানিগুলো কাছে বিক্রি করতে হয়।

তবে জেনে অবাক হবেন যে, এই শহরে কোন প্রশাসন নেই। কেউ ট্যাক্সও নেয় না। এই কারণে এখানে কোন ধরণের সুযোগ-সুবিধা নেই। রাস্তা-ঘাট ও ড্রেনেজ ব্যবস্থাও নেই। সমতল থেকে উঁচুতে অবস্থিত হওয়ায় এখানে অক্সিজেনের মাত্রা খুবই কম। সমতলের সঙ্গে তুলনা করলে ৫০ শতাংশ অক্সিজেন পাওয়া যায়। লা রিনকোনাডার বাসিন্দারা এই আবহাওয়ায় অভ্যস্ত। কিন্তু বাইরের তথা সাধারণ মানুষদের পক্ষে এখানে টিকে থাকা কষ্টকর।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়