Apan Desh | আপন দেশ

সামরিক শক্তিতে কোন দেশ এগিয়ে, কোনগুলো পিছিয়ে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ১৭ জানুয়ারি ২০২৪

আপডেট: ১২:৩২, ১৭ জানুয়ারি ২০২৪

সামরিক শক্তিতে কোন দেশ এগিয়ে, কোনগুলো পিছিয়ে

প্রতীকী ছবি

মার্কিন সেনাবাহিনী বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনী। এর পরেই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া এবং চীন। এ ছাড়া চতুর্থ স্থানে রয়েছে ভারত। সেরা দশের তালিকায় রয়েছে পাকিস্তানেরও নাম।

‘গ্লোবাল ফায়ার পাওয়ার’-এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’-হলো আন্তর্জাতিক সামরিক শক্তি পর্যবেক্ষণ ওয়েবসাইট।

২০২৪ সালের জন্য গ্লোবাল ফায়ার পাওয়ারের সামরিক শক্তির র‌্যাংকিংয়ে ১৪৫টি দেশকে মূল্যায়ন করা হয়েছে। সৈন্যসংখ্যা, সামরিক সরঞ্জাম, আর্থিক স্থিতিশীলতা, ভৌগোলিক অবস্থান এবং উপলব্ধ সম্পদসহ ৬০টিরও বেশি বিষয় বিবেচনায় এনে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন <> ইরানের বিমান হামলায় পাকিস্তানে দুই শিশু নিহত

এই বিষয়গুলোর ওপর নির্ভর করেই পাওয়ার ইনডেক্স স্কোর নির্ধারণ করা হয়। এই নম্বরগুলো শক্তিশালী সামরিক বাহিনীর সক্ষমতা নির্দেশ করে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনীর শীর্ষ ১০টি দেশ হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, জাপান, তুর্কিয়ে, পাকিস্তান ও ইতালি। 

বিশ্বের সবচেয়ে কম ১০টি শক্তিশালী সামরিক বাহিনীর মধ্যে রয়েছে- ভুটান, মলদোভা, সুরিনাম, সোমালিয়া, বেনিন, লাইবেরিয়া, বেলিজ, সিয়েরা লিওন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও আইসল্যান্ড। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়