Apan Desh | আপন দেশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা সাগরে বিস্ফোরিত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা সাগরে বিস্ফোরিত

ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের একটি বাগানে কুড়িয়ে পাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বোমা অবশেষে সাগরে নিয়ে বিস্ফোরণ ঘটানো হয়েছে।

দেশটির বন্দর শহর প্লাইমাউথে সেন্ট মাইকেল এভিনিউর একটি বাগানে গত মঙ্গলবার ৫০০ কেজি ওজনের ওই বোমার খোঁজ মিলেছিল। গত শুক্রবার বোমাটি সাগরে বিস্ফোরণ ঘটানোর খবর জানায় কর্তৃপক্ষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই বোমা জার্মানির বলে জানায় কর্তৃপক্ষ।

সেন্ট মাইকেল এভিনিউর বাগানে বোমাটির খোঁজ পাওয়ার পরপরই আশপাশের মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বোমাটি নিষ্ক্রিয় করতে পুলিশ ও সেনাবাহিনীর বিশেষজ্ঞরা তৎপরতা শুরু করেন। যে বাগানে বোমাটি মিলেছে, তার আশপাশের এলাকার  স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়। গত শুক্রবার স্থানীয় রাস্তাঘাট, রেল ও বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। এরপর বোমাটি গাড়িতে তুলে শহরের পথ ধরে দেড় কিলোমিটার দূরে সাগরে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন <> পবিত্র শবে বরাত আজ

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বোমাটি নিরাপদে সরিয়ে নেয়ার পর সাগরে বিস্ফোরণ ঘটানো হয়েছে। এতে স্থানীয়দের আতঙ্কের অবসান ঘটেছে।

বোমার সন্ধান পাওয়ার খবরে এত বেশিসংখ্যক মানুষকে সরিয়ে নেয়া হয়েছে যে দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী যুক্তরাজ্যের সবচেয়ে বড় অপসারণ অভিযান বলা হচ্ছে এটিকে। বোমাটি সরিয়ে নিতে সামরিক বাহিনী ৯৮৪ ফুট দীর্ঘ নিরাপত্তাবলয় তৈরি করে। এরপর সেটি টরপয়েন্ট ফেরিঘাটে নিয়ে যাওয়া হয় সেনাবাহিনীর গাড়িবহরে করে। বোমা অপসারণের পর শহরে চলাচল আবার স্বাভাবিক হয়। বোমা সরিয়ে নেয়ার পর স্থানীয়রাও যেন হাঁফ ছেড়ে বেঁচেছেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়