Apan Desh | আপন দেশ

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ৫ মে ২০২৪

রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় জেলেনস্কি

ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করে তাকে ‘ওয়ান্টেড’ তালিকায় রেখেছে রাশিয়া। 

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে শনিবার (৪ মে) এ খবর জানিয়েছে বার্তা সংস্থা তাস। 

রয়টার্স জানিয়েছে, তাসের দেয়া উদ্ধৃতিতে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। ঠিক কোন অপরাধে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তাও পরিষ্কার হয়নি। 

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রাশিয়ার ফৌজদারি দণ্ডবিধির একটি ধারায় ইউক্রেনের প্রেসিডেন্টকে ‘ওয়ান্টেড’ তালিকায় রাখা হয়েছে। সেখানে তার পূর্ণ নাম, ছবি এবং জন্ম তারিখও দেয়া হয়েছে। তবে তার বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলার বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি।

আরও পড়ুন <> ‘ইসরায়েল হবে বাইডেনের ভিয়েতনাম’

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের আক্রমণ শুরু করার পর থেকে দেশটির ও ইউরোপের কিছু সংখ্যক রাজনীতিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে রাশিয়া।  

রাশিয়ার পুলিশ চলতি বছরের ফেব্রুয়ারিতে সোভিয়েত আমলের স্মৃতিস্তম্ভ ভাঙার জন্য এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাস, লিথুয়ানিয়ার সংস্কৃতি মন্ত্রী এবং লাটভিয়ার সাবেক পার্লামেন্ট সদস্যদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে তাদের নাম ‘ওয়ান্টেড’ তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

গত বছর আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) যে অভিশংসক প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রস্তুত করেছিলেন, রাশিয়া তার বিরুদ্ধেও পাল্টা গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়