Apan Desh | আপন দেশ

বাইডেনের হুঁশিয়ারি তোয়াক্কা না করে রাফায় হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৫, ৯ মে ২০২৪

বাইডেনের হুঁশিয়ারি তোয়াক্কা না করে রাফায় হামলা

রাফাহ শহরে ইসরায়েলি ট্যাঙ্ক। ছবি: আল-জাজিরা

বাইডেনের হুঁশিয়ারির তোয়াক্কা না করেই রাফাহ হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৯ মে) রাফাহ শহরে হামলা চালানো হয়েছে। এর আগে বাইডেন ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, ইসরায়েল দক্ষিণ গাজার রাফাহ শহরে আক্রমণ চালালে তাদের অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবেন। হামাসের সঙ্গে সংঘাত চলাকালীন প্রথমবারের মতো এটাই ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা ছিল।

কিন্তু বাইডেনের এ সতর্কবার্তা কানে তোলেনি ইসরায়েল। তারা ইতোমধ্যেই রাফাহ ট্যাঙ্ক মোতায়েন করেছে। সেখানে অভিযানও শুরু হয়েছে। রাফাহকে হামাসের শেষ ঘাঁটি উল্লেখ করে সেখানে অভিযান শুরু করেছে ইসরায়েল।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে রাফায় ভারী গোলাবর্ষণ হয়েছে। পরে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা হামাসের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে।

আরও পড়ুন>> ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি বাইডেনের

এদিকে রাফায় হামলা না চালানোর বিষয়ে বাইডেনের সতর্কবার্তাকে হতাশাজনক বলে উল্লেখ করেছে ইসরায়েল। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ফিলিস্তিনি ভূখণ্ডে মার্কিন বোমা নিক্ষেপের ফলে বেসামরিক মানুষ নিহত হওয়ার ঘটনারও নিন্দা জানান বাইডেন।

মিশরীয় সীমান্তের কাছে অবস্থিত রাফা শহরে আশ্রয় নিয়েছে লাখ লাখ অসহায় ফিলিস্তিনি। তাদের এখন আর কোথাও যাওয়ার মতো জায়গা নেই। গাজার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা চালায়নি। এখন যদি ইসরায়েল রাফাহ পূর্ণ মাত্রায় হামলা চালায় তবে আশ্রয়হীন এসব মানুষ কোথায় যাবে?

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেইয়েসুস জানিয়েছেন, দক্ষিণ গাজার হাসপাতালগুলোত মাত্র তিন দিন চলার মতো জ্বালানি রয়েছে। তিনি সতর্ক করে বলেন, জ্বালানি ছাড়া সব ধরনের মানবিক কার্যক্রম বন্ধ হয়ে যাবে। সংকট আরও তীব্র হবে।

আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার (৭ মে) দক্ষিণ গাজার রাফা শহরে সেনা ও ট্যাঙ্ক পাঠিয়েছে ইসরায়েল। এ শহরে অবস্থিত ক্রসিংটি অবরুদ্ধ গাজা উপ্যতকায় বিদেশি সহায়তা পৌঁছানোর মূল পথ। কিন্তু এ পথ দিয়ে গাজায় জ্বালানি ঢুকতে বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়