Apan Desh | আপন দেশ

করোনায় প্রাণ হারিয়েছে ২ কোটি মানুষ : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৯, ৬ মে ২০২৩

আপডেট: ১১:৩৩, ৬ মে ২০২৩

করোনায় প্রাণ হারিয়েছে ২ কোটি মানুষ : ডব্লিউএইচও

ফাইল ছবি

কোভিড-১৯ আর বিশ্ব জনস্বাস্থ্যে জরুরি অবস্থা নয় বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, মহামারিতে অন্তত ৭০ লাখ মানুষ মারা গেছে। তবে প্রকৃত মৃতের সংখ্যা ২ কোটির কাছাকাছি হতে পারে বলে জানান তিনি, যা সরকারি হিসাবে প্রায় তিনগুন।

শুক্রবার (৫ মে) সংস্থাটির দেয়া এই ঘোষণা বিশ্বে করোনাভাইরাস মহামারীর সমাপ্তি জানান দেয়ার পথে বড় ধরনের পদক্ষেপ। খবর বিবিসির।

২০২০ সালে প্রথম কোভিডের জন্য ডব্লিউএইচও’র সর্বোচ্চ স্তরের সতর্কতা জারির তিনবছর পর তা তুলে নেয়ার এই ঘোষণা এল।

ডব্লিউএইচও-র  ‘জরুরি অবস্থা’ কোভিড মহামারির ওপর আন্তর্জাতিক অঙ্গণের মনোযোগ ধরে রাখার জন্য সহায়ক ছিল।

এ ‘জরুরি অবস্থা’ আরও জারি রাখা দরকার কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বৃহস্পতিবার বৈঠক করেছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি প্যানেল।

তার অনেক আগে থেকেই যুক্তরাষ্ট্রসহ বহু দেশ নিজেদের জারি করা কোভিড সংক্রান্ত জরুরি অবস্থা তুলে নেয়া শুরু করেছে। এবার ডব্লিউএইচও’ও একই পথে হাঁটল।

ভাইরাসটি আর জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা না হলেও বিপদ শেষ হয়ে যায়নি। করোনাভাইরাস এখনো গুরুতর হুমকি হয়ে আছে বলে গেব্রিয়েসুস সতর্ক করে দিয়েছেন।

ডব্লিউএইচও জরুরি অবস্থা তুলে নেয়াকে এই মহামারি মোকাবেলায় বিশ্বের অগ্রগতির লক্ষণ বলে বর্ণনা করেছে।

গেব্রিয়েসুস বলেছেন, বৃহস্পতিবার জরুরি কমিটি ১৫ বারের মতো বৈঠকে বসেছে এবং বিশ্বে জারি থাকা জনস্বাস্থ্যে জরুরি অবস্থা তুলে নেয়ার জন্য আমার কাছে সুপারিশ করেছে। আমি সেই পরামর্শ মেনে নিয়েছি। অতঃপর আমি কোভিড-১৯ এ বৈশ্বিক জনস্বাস্থ্যে জরুরি অবস্থার সমাপ্তি ঘোষণা করেছি।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়