Apan Desh | আপন দেশ

মিস নেদারল্যান্ডস হলেন ট্রান্সজেন্ডার মডেল 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৫, ১১ জুলাই ২০২৩

মিস নেদারল্যান্ডস হলেন ট্রান্সজেন্ডার মডেল 

ফাইল ছবি

প্রথমবারের মতো মিস নেদারল্যান্ডস ২০২৩’র খেতাব জিতলেন ট্রান্সজেন্ডার (রূপান্তরকামী) মডেল রিকি ভ্যালেরি কোলে। 

প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন নাথালি মোগবেলজাদা। তিনি আমস্টারডামের বাসিন্দা। অন্যদিকে হাবিবা মোস্তফা জয় করেছেন মিস কনজেননিয়ালিটি খেতাব এবং মিস সোশ্যাল মিডিয়া পুরস্কার পেয়েছেন লৌ দির্চা।

রূপান্তরকামী মডেল রিকি’র বয়স মাত্র ২২ বছর। তিনি পেশায় একজন অভিনেত্রী। আসন্ন ৭২তম মিস ইউনিভার্সের জন্য নেদারল্যান্ডসের হয়ে লড়াই করবেন তিনি। মিস ইউনিভার্স ২০২৩ ডিসেম্বরে এল সালভাদরে অনুষ্ঠিত হবে, যদিও এর সঠিক তারিখ এখনও নিশ্চিত করা হয়নি। ২৪টি দেশের প্রতিযোগীরা এ শিরোপার জন্য লড়াই করবেন।

নতুন মিস নেদারল্যান্ডস রিকি অনুষ্ঠানের দিন একটি মেরুন গাউন পরেছিলেন। তিনি তার পূর্বসূরী ওনা মুডির কাছ থেকে তার মুকুট গ্রহণ করেন। এ সময় আবেগে কাবু হয়েছিলেন রিকি।

তিনি খেতাব জয়ের মুহূর্তের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন এবং ক্যাপশনে লেখেন, আমি পেরেছি।

খেতাব জয়ের পর রিকি জানিয়েছেন, তাকে যথেষ্ট প্রতিকূলতা পেরিয়ে এই জায়গায় আসতে হয়েছে। কিন্তু তিনি তার পরিবারের সাহায্য পেয়েছেন।

আরও পড়ুন: নগ্ন হতে নারাজ নার্গিস ফাকরি

এক সাক্ষাৎকারে রিকি তার ক্যারিয়ার উৎসর্গ করার কথা বলেছিলেন কুইর সম্প্রদায়ের (রূপান্তরকামী) উন্নতির জন্য। কারণ তাদের সংগ্রাম এবং তাদের চ্যালেঞ্জগুলোর কথা তিনি জানেন। রিকি সামাজিক গ্রহণযোগ্যতা, চাকরির সুযোগ, আর্থিক স্বাধীনতা এবং আরও অনেক কিছুর ক্ষেত্রে কুইর সম্প্রদায়ের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলো সম্পর্কে কথা বলেছেন। তিনি এমন একটি বিশ্বের স্বপ্ন দেখার কথা বলেছিলেন যেখানে রূপান্তরকামীদের ‘ভিন্ন’ হিসাবে বিবেচনা করা হবে না এবং কোনও প্রত্যাখ্যানের মুখোমুখি হতে হবে না।

রিকি দ্বিতীয় নারী যিনি কোনো বিউটি পেজেন্টে অংশ নিয়েছেন। এর আগে ২০১৮ সালে স্পেনের অঞ্জেলা পোনস প্রথমবার কোনো রূপান্তরকামী মডেল হিসেবে একটি বিউটি পেজেন্টে অংশ নেন এবং ইতিহাস তৈরি করেন।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়