Apan Desh | আপন দেশ

বছরের শুরুতে লক্ষাধিক বেকারের চাকরির সুযোগ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:১৩, ৭ জানুয়ারি ২০২৩

বছরের শুরুতে লক্ষাধিক বেকারের চাকরির সুযোগ

ফাইল ছবি

সম্প্রতি বেশ কিছু চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ ছাড়া সরকারি বিভিন্ন মন্ত্রণালয় এবং এর অধীন দফতরগুলোতে বহুসংখ্যক পদ খালি পড়ে আছে। সব মিলিয়ে নতুন বছরে কয়েক লাখ পদে চাকরির সুযোগ মিলবে প্রার্থীদের। 

গত দুই মাসে বেশ কিছু বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এর মধ্যে অনেকগুলোর আবেদনপ্রক্রিয়া গত ডিসেম্বরে (২০২২) শেষ হয়েছে। এর পরও লক্ষাধিক পদে আবেদনের সুযোগ আছে এখনো। এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক পদে জনবল নেয়া হবে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে। এর জন্য এর মধ্যে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

* দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদ পূরণে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। চাকরি পেতে আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীরা এসব প্রতিষ্ঠানে প্রবেশ পর্যায়ে (এন্ট্রি লেভেল) শিক্ষক পদে আবেদন করতে পারবেন। স্কুল ও কলেজে শিক্ষক (এমপিও) পদ ৩১৫০৮টি এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানে শিক্ষক (এমপিও) পদ ৩৬৮৮২টি। আবেদন করতে হবে অনলাইনে (http://ngi.teletalk.com.bd) ২৯ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে। ৬৮৩৯০টি শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা এনটিআরসিএর ওয়েবসাইট (www.ntrca.gov.bd) ও আবেদনের সাইটে পাওয়া যাবে।

* স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) সব মিলিয়ে মোট ২২৩৭ জন নিয়োগ দেওয়া হবে। আবেদন অনলাইনে (http://lged.teletalk.com.bd) ৩১ জানুয়ারির মধ্যে।

* ১০ ব্যাংকে ৯২২ পদ : সমন্বিত পদ্ধতিতে সিনিয়র অফিসার (জেনারেল) পদে ৯২২ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এসব কর্মকর্তা নিয়োগ পাবেন। প্রতিষ্ঠানগুলো হলো—সোনালী ব্যাংক (৩৯৩), জনতা ব্যাংক (৯৪টি), অগ্রণী ব্যাংক (১৫০টি), রূপালী ব্যাংক (২৫টি), বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (২৬টি), বাংলাদেশ কৃষি ব্যাংক (১৮৫টি), বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (১৭টি), প্রবাসী কল্যাণ ব্যাংক (১১টি), কর্মসংস্থান ব্যাংক (১৫টি) এবং ইনভেস্টমেন্ট ব্যাংক অব বাংলাদেশ (৬টি)। অর্থাৎ সবচেয়ে বেশিসংখ্যক জনবল নেওয়া হবে সোনালী ব্যাংকে, ৩৯৩ জন।

আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন অনলাইনে (https://erecruitment.bb.org.bd) ৩১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

* পরিবেশ অধিদফতর নেবে ২৭৫ জন : আবেদনের সময়সীমা ৫ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি ২০২৩। পদগুলো হলো—প্রজেকশনিস্ট-কাম-ক্যামেরাম্যান-১, হিসাবরক্ষক-৪০, সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর-১৫৪, উচ্চমান সহকারী-৩, গবেষণাগার সহকারী-১২, নমুনা সংগ্রহকারী-৪৬, ডাটা-এন্ট্রি অপারেটর-৫০, স্টোরকিপার-২, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক-৫, গাড়িচালক-২, প্রসেস সার্ভার-৮, ক্যাশ সরকার-১, অফিস সহায়ক-৯০টি।

পদভেদে আবেদনের যোগ্যতা: এসএসসি/সমমান থেকে স্নাতক/সমমান। নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদন : http://doe.teletalk.com.bd 

* ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের দরকার ১০৩ জন : পদভেদে আবেদনের যোগ্যতা এইচএসসি/সমমান থেকে স্নাতক/সমমান। পদগুলো হলো—সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর-৩টি, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর-৪টি, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক-২৩টি, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট্যান্ট-২৪টি, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর-৪৫টি, রেকর্ডকিপার-৪টি। আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারি ২০২৩। আবেদনের লিংক ও বিজ্ঞপ্তি : http://dip.teletalk.com.bd,

* কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম-এ ১১৭ পদ : পদের ধরন ১৬টি। সবচেয়ে বেশিসংখ্যক নেওয়া হবে সিপাই পদে, ৫৩ জন। পদভেদে যোগ্যতা অষ্টম শ্রেণি পাস থেকে স্নাতক/সমমান। সিপাই পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস ও নির্ধারিত শারীরিক যোগ্যতা থাকতে হবে।

আবেদন করতে হবে অনলাইনে ১১ জানুয়ারি ২০২৩ বিকেল ৫টার মধ্যে। আবেদনের লিংক ও বিজ্ঞপ্তি :  http://ctgvat.teletalk.com.bd,

* আর্মড পুলিশ ব্যাটালিয়নে পদ ১১৬টি : সবচেয়ে বেশিসংখ্যক জনবল নেওয়া হবে কনস্টেবল (বাবুর্চি) পদে, ৭৩ জন। অন্য পদগুলো হলো—কনস্টেবল (দর্জি)-৬টি, কনস্টেবল (পরিচ্ছন্নতাকর্মী)-২৯টি ও কনস্টেবল (বুটমেকার)-৮টি। সবগুলো পদের ক্ষেত্রেই অষ্টম শ্রেণি/জেএসসি/ সমমানের সনদ থাকলেই আবেদন করা যাবে। বেতন স্কেল ৯,০০০-২১,৮০০ টাকা। বাছাই পরীক্ষা হবে ২৯ জানুয়ারি ২০২৩ সকাল ৯টায়, আর্মড পুলিশ ব্যাটালিয়ন সদর দপ্তর মাঠে (উত্তরা)।

* মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে পদ ১২৫টি : সবচেয়ে বেশিসংখ্যক জনবল নেওয়া হবে অফিস সহায়ক পদে, ৫৮ জন। আবেদন করতে হবে অনলাইনে (http://srdi.teletalk.com.bd) ১৮ জানুয়ারি ২০২৩ বিকেল ৫টার মধ্যে।

* জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট) খুঁজছে ৫৪ জন : নিপোর্টের প্রধান কার্যালয় ও এর আওতাধীন আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট (আরপিটিআই) এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে (আরটিসি) এসব জনবল নিয়োগ দেওয়া হবে। আবেদন করতে হবে অনলাইনে (http://niport.teletalk.com.bd) ১০ জানুয়ারি ২০২৩ তারিখ বিকেল ৫টার মধ্যে।

* সামরিক বাহিনী : সৈনিক (পুরুষ ও নারী) পদে জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে।

আবেদনের শেষ তারিখ ৩১ জানুয়ারি ২০২৩।

আবেদনসংশ্লিষ্ট ওয়েবসাইট : http://sainik.teletalk.com.bd।

বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার (২০২৩ বিডিইও) পদে আবেদনের শেষ তরিখ ১০ জানুয়ারি ২০২৩ আর অফিসার ক্যাডেট পদে আবেদনের সুযোগ ৯ এপ্রিল ২০২৩ পর্যন্ত। অনলাইনে আবেদন :  https://joinnavy.navy.mil.bd।

এ ছাড়া সরকারি আরো বেশ কিছু প্রতিষ্ঠানে জনবল নেওয়া হবে।

বাংলাদেশ বিমানবাহিনীতে ৮৮তম বাফা কোর্সে অফিসার ক্যাডেট বাছাই পরীক্ষা শুরু হবে ২২ জানুয়ারি থেকে।

* আসছে সাড়ে তিন লাখ পদের বিজ্ঞপ্তি : জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত সর্বশেষ ‘বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীর পরিসংখ্যান’ অনুযায়ী সরকারি চাকরিতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে শূন্য পদের সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি। এর মধ্যে ১ লাখ ১৯ হাজার ৩৬৪টি পদ খালি রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে (৭৪ হাজার ৫৭৪টি) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে (৪৪ হাজার ৭৯০টি)।

কোথায় কত পদ : অর্থ মন্ত্রণালয়ে পদ রয়েছে ২৬ হাজার ১৭৪টি, রেল মন্ত্রণালয়ে ১৫ হাজার ১১৩টি, কৃষি মন্ত্রণালয়ে ৯ হাজার ৭৯৬, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ৬ হাজার ২৭৪, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে ৫৮৭, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৫৮৫, শিক্ষা মন্ত্রণালয়ে ৮ হাজার ৫৮৯, নির্বাচন কমিশনে ৫৬১টি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ২ হাজার ২৭৪, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ৭ হাজার ৪০৭, খাদ্য মন্ত্রণালয়ে ৬ হাজার ৯৮, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২০ হাজার ৩৮৯টি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে ২ হাজার ২টি, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে ২ হাজার ৪৫, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৮৩৭টি। বাদবাকি শূন্য পদগুলো অন্যান্য মন্ত্রালয় ও সেগুলোর অধীন দপ্তর ও সংস্থার। এসব পদে নিয়োগের বিজ্ঞপ্তি চলতি বছরে আসার সম্ভাবনা রয়েছে।

আপন দেশ ডটকম/ সবুজ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়