Apan Desh | আপন দেশ

একদিনে বিসিএসসহ ৮ নিয়োগ পরীক্ষা, পরীক্ষার্থীদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৭, ১৬ মে ২০২৩

আপডেট: ১১:৫০, ১৬ মে ২০২৩

একদিনে বিসিএসসহ ৮ নিয়োগ পরীক্ষা, পরীক্ষার্থীদের ক্ষোভ

ফাইল ছবি

আগামী শুক্রবার (১৯ মে) ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের আটটি বিভাগীয় শহরে তিন লাখ ৪৬ হাজার চাকরিপ্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একই দিনে পাসপোর্ট অধিদফতর, সমবায় অধিদফতর, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, প্রবাসী কল্যাণ ব্যাংক, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), বন অধিদফতর এবং বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়সহ আটটি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

চাকরিপ্রার্থীরা বলছেন, এক দিনে বিভিন্ন সংস্থার ওইসব পরীক্ষ থাকায় বিপাকে পড়েছেন তারা। তারা পরীক্ষার তারিখ পুনর্বিবেচনার অনুরোধ করেছেন। পাশাপাশি বলেছেন, এমনিতেই সরকারি চাকরির বিজ্ঞাপন কম। তা ছাড়া ফি পরিশোধ করে তারা আবেদন করেছেন। তাই এখন যদি তারিখ সমন্বয় না করা হয় তাহলে তাদের আর্থিক ক্ষতি হওয়ার পাশাপাশি চাকরির জন্য প্রতিযোগিতা করাও সম্ভব হবে না।

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আবেদনকারী তিন লাখ ৪৬ হাজার। সকাল ১০টা থেকে দুই ঘণ্টার এই পরীক্ষার মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার পদে এবং এক হাজার ২২ জনকে নন-ক্যাডারে নেয়া হবে। সাধারণত দেশের আট বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিসিএস পরীক্ষার দিন অনেকেই নিজের বিভাগীয় শহরে থাকবেন। অন্যদিকে বাকি পরীক্ষাগুলো হবে রাজধানীতে। আর বড় কথা হচ্ছে, রাজধানীতে কোনো পরীক্ষার্থী থাকলেও একইসময়ে একাধিক পরীক্ষায় তিনি অংশ নিতে পারবেন না। তাই সময় পেছানোর দাবি প্রার্থীদের।

প্রার্থীরা জানান, সমবায় অধিদফতরের পরিদর্শক, প্রশিক্ষক, মহিলা পরিদর্শক, ফিল্ড ইনভেস্টিগেটর পদের পরীক্ষা ১৯ মে বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত নেয়া হবে।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের কম্পিউটার অপারেটর পদে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা হবে ওইদিন সকাল সাড়ে ৯টা থেকে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিস সহায়ক পদের এমসিকিউ পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষা একইদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নেয়া হবে।

বিসিএসআইআর-এর সায়েন্টিফিক অফিসার ও রিসার্চ কেমিস্ট পদে লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে বেলা ১১টা থেকে।

বন অধিদফতর ঢাকা বিভাগের ফরেস্ট গার্ড (বনপ্রহরী) ও অফিস সহায়ক পদের লিখিত পরীক্ষা ১৯ মে বিকেল তিনটা থেকে রাজধানীর দুটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এ ছাড়া পাসপোর্ট অধিদফতরের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের চাকরির পরীক্ষা ওইদিন বিকাল তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত। বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অফিস সহায়ক পদের পরীক্ষা একইদিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়