Apan Desh | আপন দেশ

দোরগোড়ায় বইমেলা, চলছে স্টল নির্মাণের কাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৯, ১৮ জানুয়ারি ২০২৪

দোরগোড়ায় বইমেলা, চলছে স্টল নির্মাণের কাজ

ছবি : সংগৃহীত

বছর ঘুরে ভাষার মাস ফেব্রুয়ারি সামনে। এই মাস বাঙালি জাতীয়তাবাদ উন্মেষের মাস, রক্তের বিনিময়ে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা এনে দেয়ার মাস।

বায়ান্নের ভাষা শহীদদের স্মরণে প্রতি বছরের মতো এবারো ফেব্রুয়ারিতে আয়োজিত হবে অমর একুশে গ্রন্থমেলা। ১ ফেব্রুয়ারি থেকে বইমেলার আয়োজন করতে যাচ্ছে বাংলা একাডেমি। সে উপলক্ষে প্রস্তুতি চলছে। স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের যজ্ঞে মুখর বাংলা একাডেমি প্রাঙ্গন ও সোহরাওয়ার্দী উদ্যান। 

বুধবার (১৭ জানুয়ারি) সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর ঘুরে দেখা যায়, জোরেশোরে চলছে মেলার স্টল-প্যাভিলিয়ন নির্মাণের কাজ। 

গতবারের মতো রমনা কালীমন্দিরের পাশে পড়েছে শিশু চত্বর। মেলার অন্যান্য স্টলের অবকাঠামো দাঁড়িয়ে গেলেও শিশু চত্বরের নির্মাণকাজ শুরু হয় বুধবার। 

এবার আইন উপদেষ্টার পরামর্শের ভিত্তিতে নীতিমালা নতুন করে প্রণয়ন করা হয়েছে বলে বাংলা একাডেমি থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে জানানো হয়। চিঠিতে জানানো হয়, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, আর্চওয়ে, বাংলা একাডেমির স্টল ও প্যাভিলিয়ন, তথ্যকেন্দ্র, মোড়ক উন্মোচন কেন্দ্র ও ‘লেখক বলছি’ মঞ্চের ইন্টেরিয়র কাজ সম্পন্ন করার জন্য টেন্ডার আহ্বান করা হয়। কিছু কিছু কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

এদিকে মেলা উপলক্ষে প্রকাশকদের মাঝে ডিজিটালাইজড পদ্ধতিতে স্টল বরাদ্দের লটারি আগামী ২৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ৩০ জানুয়ারি সকাল ১১টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে মেলার সার্বিক বিষয় নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

স্টল নির্মাণের কাজ করছিলেন শ্রমিক নজরুল মিয়া। তিনি বলেন, এক সপ্তাহ ধরে আমরা স্টল নির্মাণের কাজ করছি। কাজ অনেকটা গুছিয়ে গেছে। তবে শেষ হতে আরও ১০-১২ দিন লাগবে।

রৌদ্রছায়া প্রকাশনের কর্ণধার আহমেদ রউফ বলেন, আমাদের স্টল নির্মাণের কাজ পুরোদমে চলছে। আশা করি মেলার শুরুর আগেই শেষ হবে। তিনি বলেন, প্রতিবছর ধুলার যে সমস্যা দেখা দেয়। এবার একাডেমি এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিবে বলে আশা করি। 

আরও পড়ুন <> শীতে জবুথবু দেশ, ছয় বিভাগে বৃষ্টির আভাস

বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম জানান, বইমেলায় আগের তালিকাভুক্ত ৯৯১টি প্রকাশনা রয়েছে। এ ছাড়া গত ২৮ ডিসেম্বরে আবেদনের বিজ্ঞপ্তির ভিত্তিতে নতুন আরও ৭৭টি প্রতিষ্ঠান মেলায় স্টলের জন্য আবেদন করেছে। মেলার প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। মেলা যথাযথ সময়ে শুরু এবং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা বলেন, অনেক আগে কাজ শুরু করে দিয়েছিলাম আমরা। স্টলের মূল কাজ তো প্রায় শেষ। আট-আট বর্গফুট হিসাবে ৮০০-৯০০ স্টলের কাঠামো তৈরি করা হচ্ছে এবার। আর প্যাভিলিয়ন সংখ্যা কত হবে, কোথায় কোথায় হবে তা আগামী ২৩ জানুয়ারি লটারি করার পর আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হবে। 

বাংলা একাডেমি একাই মেলার সব কাজ কতটা করতে পারবে? এমন প্রশ্নে তিনি বলেন, আমরা চেষ্টা করছি। আশা করি ভালো কিছুই হবে। বিগত বছরগুলোতে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলোর কাজ নিয়ে তিক্ত অভিজ্ঞতা হয়েছে। এবার সেই ঝামেলায় যেতে চাইনি। মেলার কাজ তো দিন শেষে আমাদেরই করতে হয়। এবার আরও একটু বাড়ল। সব ঠিক থাকলে এবারের মেলা লেখক পাঠক প্রকাশকদের আরও বেশি আকৃষ্ট করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন মহাপরিচালক।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু