Apan Desh | আপন দেশ

ছুটির দিনে জমজমাট বইমেলার প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪০, ৯ ফেব্রুয়ারি ২০২৪

ছুটির দিনে জমজমাট বইমেলার প্রত্যাশা

ছবি : সংগৃহীত

প্রাণের অমর একুশে বইমেলার আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) নবম দিন। মেলার দ্বিতীয় সপ্তাহে ছুটির দিনে আজকের মেলায় উপচেপড়া ভিড় হবে; এমনটিই অনুমেয়। প্রকাশক ও আয়োজকরা আশায় রয়েছেন আজ শুক্র এবং আগামীকাল শনিবার- এই দুই দিনের বিক্রি নিয়ে। 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সরেজমিনে মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সপ্তাহের শেষ কর্মদিবসে সন্ধ্যার পর মেলায় বেশ ভিড়। মেলায় ঘুরে ফিরে বই কিনতেও দেখা গেছে পাঠকদের। 

রাজধানীর বড় মগবাজারের বাসিন্দা মেহেরুন নেছা সিনথিয়া বলেন, বইমেলা হলো নতুন বই সংগ্রহের সবচেয়ে বড় আয়োজন। আর বইমেলায় এসে বই কিনব বলে সারাবছর টাকা জমাই। মোটকথা ফেব্রুয়ারির এই সময়ে প্রাণে অন্যরকম শিহরণ জাগে। 

অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, আমরা আশা করছি দ্বিতীয় শুক্রবার ও শনিবার বইয়ের বিক্রি ভালো হবে। সামনে পহেলা ফাল্গুন এবং ভ্যালেন্টাইস ডে। এদিনও অনেক পাঠক মেলায় আসবেন।

ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, শুরু থেকেই আমাদের বিক্রি মন্দ নয়। তবে প্রথম শুক্রবার হিসেবে বিক্রি কম হয়েছিল। এ শুক্রবার জমবে নিঃসন্দেহে।

ইত্যাদি গ্রন্থ প্রকাশের প্রকাশক আদিত্য অন্তর বলেন, ‘মেলা এবার শুরু থেকেই জমজমাট বলা যায়। সন্ধ্যার পর ভিড় ভালোই হচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে মেট্রোরেলে করে সহজে মেলায় আসতে পারাটা। কারণ অনেকেই অফিস শেষ করে অন্যান্য বছর মেলায় আসতে পারতো না। কিন্তু এবার তা হচ্ছে না। তাই তো মেলায় সন্ধ্যার পর ভিড় বেশি পাঠকদের। তবে আমরা প্রকাশকরা ছুটির দিনেও মেট্রোরেল চালু রাখার দাবি জানাচ্ছি।’

অন্বেষা প্রকাশনের শাহাদাত হোসেন বলেন, ‘আজ ছুটির দিন থেকে মেলায় অন্যরকম প্রাণ ফিরে আসবে। তিন দিন পরই বসন্ত আসবে। তাই তো সেই বসন্তের ছোঁয়া বইমেলায়ও আসবে। ভালোবাসা দিবসও আসছে সামনে। তখনো আমরা ভালো বিক্রির আশায় আছি। মূলত মেলায় এই সময় থেকেই অন্যরকম পরিবেশ তৈরি হয়। এবার আরও ভালো বিক্রির প্রত্যাশায় আমরা। বলা যায় বসন্তের আমেজের অপেক্ষায় বইমেলা।’

বৃহস্পতিবার মেলার অষ্টম দিনে মোট ৮০টি নতুন বই এসেছে। এর মধ্যে রয়েছে উপন্যাস ১০টি, প্রবন্ধ চারটি, ইতিহাস দুটি, রাজনীতি বিষয়ক একটিসহ অন্যান্য ক্যাটাগরির বই রয়েছে। এদিন বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে আহমদ শরীফ স্মরণ আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন রাজীব সরকার। আলোচনায় অংশগ্রহণ করেন মোরশেদ শফিউল হাসান এবং আফজালুল বাসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

আরও পড়ুন <> সপ্তাহ পেরোল বইমেলা

‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন শিশুসাহিত্যিক দীপু মাহমুদ, গবেষক আলী আকবর টাবী, কবি সুমন সরদার এবং কথাসাহিত্যিক শাহরিয়া দিনা। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আশরাফ আহমদ, নাসরীন জাহান, কামরুল হাসান এবং আলফ্রেড খোকন। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম, শাকিলা মতিন মৃদুলা এবং অতনু করঞ্জাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন মোহাম্মদ আশরাফুল ইসলাম। এ ছাড়া ছিল এ. কে. আজাদের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এবং শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’র পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী আকরামুল ইসলাম, আবুবকর সিদ্দিক, দেলোয়ার হোসেন বয়াতি, আমজাদ দেওয়ান, লাভলী দেব এবং আবদুল আউয়াল।

আজ শুক্রবার নবম তথা ছুটির দিনে মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর। এ সময় মেলায় শিশুদের কলতানে অন্যরকম রূপ পাবে সাহিত্যের এই অঙ্গন। অভিভাবকদের হাত ধরে মেলায় ঘুরবেন শিশুরা, কিনবেন বই।

এ ছাড়া অমর একুশে উদযাপনের অংশ হিসেবে আজ সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ: এস. ওয়াজেদ আলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আবু হেনা মোস্তফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করবেন ইকতিয়ার চৌধুরী এবং কুদরত-ই-হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়