Apan Desh | আপন দেশ

সপ্তাহ পেরোল বইমেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৫, ৮ ফেব্রুয়ারি ২০২৪

সপ্তাহ পেরোল বইমেলা

ছবি : সংগৃহীত

প্রথম সপ্তাহ পেরিয়ে গেল অমর একুশে বইমেলা। মেলায় পাঠকেরাও আসছেন যথেষ্ট। মেট্রোরেলের কল্যাণে এবার মেলার যাত্রীদের যাতায়াতে খুবই সুবিধা হয়েছে।

সপ্তম দিন শেষে এবারের বইমেলায় প্রকাশ হওয়া নতুন বইয়ের সংখ্যা দাঁড়াল ৪১৮টিতে। বুধবার (৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার মেলায়, গল্প ১০টি, উপন্যাস ১৫টি, প্রবন্ধ ছয়টি, কবিতা ১৫টি, ছড়া দুটি, শিশু সাহিত্য পাঁচটি, জীবনী তিনটি, রচনাবলি দুটি, বিজ্ঞান একটি, ভ্রমণ একটি, ইতিহাস একটি, বঙ্গবন্ধু একটি, ধর্মীয় একটি, সায়েন্স ফিকশন তিনটি এবং অন্যান্য তিনটি বই নতুন এসেছে।

সংশ্লিষ্টরা জানান, মোটামুটি সব ধরনের বইয়ের বিক্রি চলছে। তবে, উপন্যাসের কাটতি বেশি। নতুন-পুরাতন সবধরনের বইই পাঠকরা কিনছেন। এ ছাড়া গল্প, সায়েন্স ফিকশন, আত্মউন্নয়নমূলক বইয়ের বিক্রিও ভালো।

শব্দশৈলির বিক্রয়কর্মী সুদেব চন্দ্র বলেন, আমাদের এখানে নতুন বই ভালো চলছে। এ ছাড়া, ফ্রিল্যান্সিং আত্মউন্নয়নমূলক বই ভালো চলছে।

অন্যপ্রকাশের বিক্রয়কর্মী সাইফুল ইসলাম জানালেন, বরাবরই হুমায়ূন আহমেদের বইয়ের বিক্রি বেশি। 

তবে, মেলায় নন-ফিকশন ঘরানার প্রকাশনীর স্টলগুলোতে ভিড় কিছুটা কম। নন-ফিকশন বইয়ের পাঠকশ্রেণি আলাদা বলেন জানালেন সংশ্লিষ্টরা।

ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (সেলফ অ্যান্ড ডিসট্রিবিউশন) একেএম কামরুজ্জামান বলেন, ইউপিএল গবেষণাধর্মী বই প্রকাশ করে। আমাদের সকল শাখার বই মোটামুটি আছে। বিশেষ করে যারা শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, রাষ্ট্র, সমাজ, ইত্যাদি বিষয় নিয়ে গবেষণা করে বেশিরভাগ তারাই আমাদের এখানে আসছেন। বাচ্চাদের বইও আছে আমাদের এখানে।

আজ মেলার সময়সূচি ও কার্যক্রম: বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার অষ্টম দিন। মেলা শুরু হবে বিকাল ৩টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ: আহমদ শরীফ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন রাজীব সরকার। আলোচনায় অংশগ্রহণ করবেন মোরশেদ শফিউল হাসান এবং আফজালুল বাসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

আরও পড়ুন <> প্রাণের মেলার দ্বার খুলবে আজ

গত ১ ফেব্রুয়ারি ৪০তম অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা একটানা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে বইমেলা। শুধু ছুটির দিন প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এ দুদিনে ‘শিশুপ্রহর’ থাকবে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। প্রতিদিন বিকাল ৪টায় মূলমঞ্চে সেমিনার, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এবারে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বিস্তৃত বইমেলা। গতবারের চেয়ে অংশ নেয়া প্রকাশনা সংস্থা ৩৪টি বেড়ে যাওয়ায় এবার ইউনিট বেড়েছে ৩৬টি। সব মিলিয়ে ৬৩৫টি প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হয়েছে ৯৩৭টি ইউনিট। এর মধ্যে বাংলা একাডেমি প্রাঙ্গণে আটটি সংস্থা ও ইউনিট বেড়ে গিয়ে ১২০ প্রতিষ্ঠানের ১৭৩টি ইউনিট থাকছে। একইভাবে সোহরাওয়ার্দী উদ্যানে এবার প্রতিষ্ঠান বেড়েছে ২৬টি এবং ইউনিট বেড়েছে ২৮টি। এতে উদ্যানে ৫১৫টি প্রকাশনার থাকছে ৭৬৪টি ইউনিট। তবে প্যাভিলিয়নের সংখ্যা এবার হয়েছে ৩৭টি। যার একটি একাডেমি প্রাঙ্গণে বাকি ৩৬টি থাকছে সোহরাওয়ার্দী উদ্যানে। অবশ্য উদ্যানের উন্মুক্ত মঞ্চের কাছে গাছতলায় স্থানান্তরিত লিটল ম্যাগাজিন চত্বরে স্টল ১৭টি বেড়ে এবার থাকছে ১৭০টি।

মেট্রোরেল স্টেশন থাকায় আঙ্গিকগত কিছু পরিবর্তন এনে এবার ‘বাহির পথ’ খানিকটা সরিয়ে নেয়া হয়েছে। তবে টিএসসি, দোয়েল চত্বর, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অংশ ও এমআরটি বেসিং প্ল্যান্টসহ সব মিলে আটটি প্রবেশ ও প্রস্থান পথ রাখা হয়েছে। খাবারের স্টলগুলো ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউশনের সীমানা-ঘেঁষে এমনভাবে বিন্যাস করা হয়েছে যাতে আগত পাঠক ও ক্রেতাদের মনোযোগ বিঘ্নিত না হয়। এবারো বড় পরিসরে শিশুচত্বর রাখা হয়েছে মন্দির গেটের কাছাকাছি।

এবার বইমেলা থাকবে পলিথিন ও ধূমপানমুক্ত। সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকছে পুলিশ, আনসার ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা। তিন শতাধিক ক্লোজড সার্কিট ক্যামেরার ব্যবস্থা করা হয়েছে। প্রবেশ ও প্রস্থানপথে পর্যাপ্তসংখ্যক আর্চওয়ে থাকছে। পর্যাপ্ত আলোর ব্যবস্থা আছে। মেলার পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং নিয়মিত ধুলা নিবারণের জন্য পানি ছিটানো এবং প্রতিদিন মশক নিধনের সার্বিক ব্যবস্থা আছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়