Apan Desh | আপন দেশ

ছুটির দিনে জমজমাট বইমেলা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৮, ১০ ফেব্রুয়ারি ২০২৪

ছুটির দিনে জমজমাট বইমেলা 

ছবি : সংগৃহীত

আগে থেকেই প্রত্যাশা ছিল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ছুটির দিনে অমর একুশে বইমেলা জমে উঠবে। সেই অনুযায়ী মেলার দ্বিতীয় শুক্রবারে বইমেলায় নেমেছিল জনতার ঢল। গত নয় দিনের মধ্যে সবচেয়ে বেশি নতুন বইও এলো মেলায়। আর বিক্রিও বেড়েছে। সব দিক থেকেই মেলা দারুণ জমে উঠেছিল। 

এদিন মেলা শুরু হয়েছিল বেলা ১১টায়। বরাবরের মতো বেলা ১টা পর্যন্ত ছিল শিশুপ্রহর। প্রথমার্ধে মেলার পরিবেশ ছিল বেশ ছিমছাম। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশের দক্ষিণ প্রান্তে শিশু কর্নার। শিশু আর তাদের নিয়ে আসা অভিভাবকেরা এদিকেই সময় কাটিয়েছেন বেশি।

তবে দুপুরের পর থেকে মেলার পরিবেশ বদলে যায়। ছুটির দিনে দলে দলে মানুষ সেজেগুজে মেলায় আসতে থাকেন। বিশেষ করে নারীদের অধিকাংশই শাড়ি পরেছিলেন। শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত সড়কের ফুটপাতে মৌসুমি ফুল দিয়ে তৈরি করা রিং নিয়ে হাজির ছিলেন বিক্রেতারা। সেই রিং মাথায় দিয়ে বাঁ হাত ও খোঁপায় গাঁদা-বেলির মালা জড়িয়ে মেলায় প্রবেশ করেছেন নারীদের অনেকে।

ছুটির দিনে বিকাল চারটা থেকেই টিএসসি এলাকায় যানবাহনের গতি মন্থর হয়ে পড়ে। ক্রমেই তীব্র হয়ে ওঠে যানজট। এর প্রভাব পড়ে উত্তরে শাহবাগ ও পশ্চিমে নীলক্ষেত মোড় পর্যন্ত। মেলায় আসা যাত্রীদের নামিয়ে রিকশাগুলো রাজু ভাস্কর্য, স্বোপার্জিত স্বাধীনতা চত্বর, শহীদ মিলন স্মৃতিসৌধ— এসব এলাকায় জটলা করে অপেক্ষা করতে থাকে। ট্রাফিক পুলিশ মাঝেমধ্যে রিকশাগুলো সরিয়ে দেয়ার চেষ্টা করলেও সন্ধ্যার দিকে যখন মিছিলের মতো দল বেঁধে মানুষ মেলায় আসতে থাকেন, তখন সেই জনস্রোত, রিকশা, মোটরসাইকেল, মোটরগাড়ি মিলে এক ভয়ানক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। তাতে দুর্ভোগে পড়তে হয় মেলার মানুষদের।

সরেজমিনে দেখা যায়, মেলায় স্টল-প্যাভিলিয়নের মাঝে ফাঁকা স্থানে তীব্র লোক সমাগম। দ্রুত পায়ে হাঁটার সুযোগ তো নেই-ই। ধীর পায়ে হাঁটলেও গায়ে গাঁ লেগে যায়।

এদিন সকাল সাড়ে আটটায় হয় শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা; সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন হয়। এক হাজারের বেশি শিশু বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতার পর তাদের অভিভাবকেরাও মেলায় প্রবেশ করে মাতিয়ে তোলেন বইমেলা।

মেলায় এত ভিড়েও আসতে পেরে আনন্দিত শাকিল আহমেদ। মগবাজার থেকে তিনি এসেছেন। বলেন, চাকরির কারণে মেলায় তেমন আসতে পারি না। শুক্রবারে অনেক লেখক থাকেন। বন্ধু-পরিচিতজনরাও থাকেন। তাই এইদিনে ভিড় থাকলেও মনে একটা আনন্দ থাকে।

মেলার মিরপুর থেকে এসেছেন শামীম হোসেন। এবছর প্রথমবারের মতো আসতে পেরে আনন্দিত তিনি।

মেলায় মায়ের সঙ্গে এসেছেন সালমান হোসেন। মায়ের কাছে একটি গল্পের বইয়ের আবদার করছেন বারবার। তার মা জানান, এখন কিনতে চাইছে, কিন্তু বাসায় নিলে আর খুলেও দেখবে না।

আহমদ পাবলিশিং হাউজের বিক্রয়কর্মী শাহ আলম বলেন, বিক্রি মোটামুটি ভালো। কখনো বেশি হয়, কখনো কম।  

অ্যাডর্ন পাবলিকেশনের প্রকাশক সৈয়দ জাকির হোসাইন বলেন, শুক্রবার মেলার পরিবেশ দেখে মনে হচ্ছে, এই ধারাটা এবার শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। শুরু থেকে বিক্রি বেশ ভালো হয়েছে। লোকসমাগম বৃদ্ধিতে মেট্রোরেলের একটা প্রভাব রয়েছে। তবে মেলার ব্যবস্থাপনা এবার বেশ দুর্বল। অবকাঠামো তৈরি শেষ করতে লম্বা সময় লেগেছে। আজও মাঠে পর্যাপ্ত পানি দেয়া হয়নি। ধুলায় ভরে গেছে। আলোর স্বল্পতা, পরিচ্ছন্নতার অভাব আছে। ঢিলেঢালা ব্যবস্থাপনা। অনেকটা যেন অভিভাবকহীন হয়ে পড়েছে মেলা। 

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম জানিয়েছেন, সাতটি প্রবেশদ্বারের হিসাব অনুযায়ী শুক্রবার মেলায় এসেছিলেন এক লাখ ৬৯ হাজার ৫১৩ জন।

এবার মেলায় প্রথম নতুন বইয়ের প্রকাশ এক দিনে ১০০ ছাড়াল। শুক্রবার তথ্যকেন্দ্র ১৭১টি নতুন বইয়ের তালিকা দিয়েছে। 

আরও পড়ুন <> ছুটির দিনে জমজমাট বইমেলার প্রত্যাশা

মুশতাক দম্পতিকে বের করা হল মেলা থেকে: মেলায় এদিন মিজান পাবলিশার্সের স্টলে খন্দকার মুশতাক আহমেদ ও তিশা দম্পতিকে ঘিরে বিশৃঙ্খলা তৈরি হয়। পরে তাদের সম্মানের সঙ্গে মেলা থেকে বের করে দেয়ার কথা বলা হয় মেলা পরিচালনা কমিটির পক্ষ থেকে।

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সাবেক সদস্য খন্দকার মুশতাক আহমেদ কিছুদিন আগে একই কলেজের শিক্ষার্থী সিনথিয়া ইসলাম তিশাকে বিয়ে করে আলোচনায় আসেন। এবারের মেলায় মিজান পাবলিশার্স থেকে 'তিশার ভালোবাসা' নামে একটি বই প্রকাশিত হয়েছে। এ বইটির প্রচারের জন্য শুক্রবার বিকেলে মেলায় আসেন মুশতাক ও তিশা।

তাদের বসে থাকতে দেখে ভিড় বাড়তে থাকে স্টলের সামনে এবং 'ভুয়া ভুয়া, ছি ছি'সহ নানা রকম স্লোগান দিতে থাকেন দর্শনার্থীদের একাংশ। তাতে বইমেলার পরিবেশ নষ্ট হওয়ার অভিযোগ উঠলে মেলা থেকে মুশতাক দম্পতিকে চলে যাওয়ার জন্য বলে মেলা কমিটি।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম বলেন, মুশতাক দম্পতিকে মিজান পাবলিশার্সের স্টলে দেখে কিছু দর্শনার্থী উত্তেজিত হয়ে নানা রকম স্লোগান দিতে থাকে। আমরা মুশতাক দম্পতিকে বলি, তারা সসম্মানে মেলা থেকে চলে যাবেন কিনা, না হলে পরিস্থিতির অবনতি হচ্ছে, তার দায় তাদেরকে নিতে হবে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সহযোগিতায় তার মেলা প্রাঙ্গণ ত্যাগ করেন।

শনিবার মেলায় যা থাকছে: শনিবার বইমেলার দশম দিন। মেলা শুরু হয়েছে সকাল ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর।

অমর একুশে উদযাপনের অংশ হিসেবে সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন হয়। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে হবে ‘জন্মশতবার্ষিকীর শ্রদ্ধাঞ্জলি: সুচিত্রা মিত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন সাইম রানা। আলোচনায় অংশগ্রহণ করবেন আহমেদ শাকিল হাসমী ও অণিমা রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মফিদুল হক।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়