Apan Desh | আপন দেশ

ডিজিটাল নিরাপত্তা আইনে ৫ বছরে মামলা ৭ হাজার ১টি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৩৮, ৬ জুন ২০২৩

আপডেট: ০১:৩৯, ৬ জুন ২০২৩

ডিজিটাল নিরাপত্তা আইনে ৫ বছরে মামলা  ৭ হাজার ১টি

ফাইল ছবি

বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে সারাদেশে মামলা হয়েছে ৭ হাজার ১টি। পাঁচ বছর আগে বাধার পরও আইন পাস করা হয়। সেই থেকে ২০২৩ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত মামলার পরিসংখ্যান এটি। তবে এসব মামলায় গ্রেফতারের সংখ্যা নেই আইনমন্ত্রীর কাছে। 

সোমবার ( ৫ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এই তথ্য জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান এই প্রশ্ন জানতে চেয়েছিলেন। প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আগে প্রণীত তথ্য প্রযুক্তি আইন নিয়ে ব্যাপক বিতর্ক ওঠার পর সরকার ডিজিটাল নিরাপত্তা আইন করে আগের আইনটি এতে একীভূত করে।

২০১৮ সালের সেপ্টেম্বরে ডিজিটাল নিরাপত্তা আইন সংসদে পাসের আগেও তা নিয়ে সাংবাদিক, মানবাধিকারকর্মীসহ বিভিন্ন রাজনৈতিক দল তার বিরোধিতা করে।

ওই বছরের ৮ অক্টোবর আইনটি কার্যকর হওয়ার তিন দিনের মাথায় ১১ অক্টোবর এই আইনে প্রথম মামলা হয়।

মোকাব্বির খান ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় আইনে মামলায় গ্রেফতারের সংখ্যাও জানতে চেয়েছিলেন। তবে সেই উত্তর আইনমন্ত্রী দিতে পারেননি।

আরও পড়ুন <> ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রশ্নই আসে না’

আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে এই পর্যন্ত কতজনকে গ্রেফতার করা হয়েছে সংক্রান্ত প্রশ্নের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টতা থাকায় ওই অংশ জননিরাপত্তা বিভাগে স্থানান্তর করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা আন্তর্জাতিক অঙ্গন থেকেও আসছে। সম্প্রতি জাতিসংঘ মানবাধিকার সংস্থা এই আইন স্থগিত করার আহ্বানও জানিয়েছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়