Apan Desh | আপন দেশ

সুজনের প্রতিবেদন

সংসদে কোটিপতি-ব্যবসায়ী বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০১, ২৩ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৬:০৭, ২৩ জানুয়ারি ২০২৪

সংসদে কোটিপতি-ব্যবসায়ী বেড়েছে

ফাইল ছবি

জাতীয় নির্বাচনে ব্যবসায়ী ও কোটিপতি সংসদ সদস্যের সংখ্যা বেড়েছে। বিজয়ীদের প্রায় ৬৭ শতাংশ ব্যবসায়ী, প্রায় ৯০ শতাংশই কোটিপতি। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

গত ৭ জানুয়ারির নির্বাচনে বিজয়ী এমপিদের হলফনামার তথ্য বিশ্লেষণ করে সুজন। জানানো হয়, নির্বাচিত ২৯৯ জন সংসদ সদস্যের মধ্যে ২০০ জনের পেশা ব্যবসা। শতকরা হিসেবে সংসদ সদস্যদের ৬৬ দশমিক ৮৯ শতাংশ ব্যবসায়ী। একাদশ জাতীয় সংসদে ব্যবসায়ী ছিলেন ১৮৫ জন, বা মোট সংসদ সদস্যের ৬১ দশমিক ৬৬ শতাংশ।

আরও পড়ুন>> সীমান্তে বিএসএফের গুলিতে বিজিবি সদস্য নিহত

প্রতিবেদন বলা হয়, এই সংসদ সদস্যদের মধ্যে ১৯৩ জনের পাঁচ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে। এছাড়া ২৬৯ জনের রয়েছে ১ কোটি টাকার বেশি সম্পদ, যা শতকরা হিসেবে ৮৯ দশমিক ৯৭ শতাংশ। একাদশ জাতীয় সংসদে কোটিপতি সংসদ সদস্যের পরিমাণ ছিল ২৪৭ জন, বা ৮২ দশমিক ৩৩ শতাংশ।

তবে একাদশ সংসদের তুলনায় এবার উচ্চশিক্ষিত সংসদ সদস্যের সংখ্যাও বেড়েছে। বিজয়ীদের ৮২ দশমিক ৬০ শতাংশ স্নাতক বা স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। একাদশে এই হার ছিল ৮১ শতাংশ।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, সব তথ্যের মূল ভিত্তি হলো প্রার্থীদের দেয়া হলফনামা। কিন্তু নির্বাচন কমিশন হলফনামার তথ্য যাচাই-বাছাই করে না। হলফনামায় অনেক ক্ষেত্রে তথ্য গোপন এবং বিভ্রান্তিমূলক তথ্য রয়েছে। যে উদ্দেশ্যে আদালত প্রার্থীদের হলফনামায় তথ্য দিতে বাধ্যতামূলক করেছিলেন, তার উদ্দেশ্য পূরণ হচ্ছে না।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়