Apan Desh | আপন দেশ

সংসদের স্পিকার ড. শিরীন, ডেপুটি শামসুল হক

আতা সরকার

প্রকাশিত: ১৬:৫১, ৩০ জানুয়ারি ২০২৪

সংসদের স্পিকার ড. শিরীন, ডেপুটি শামসুল হক

ছবি: বিটিভি থেকে নেয়া

জাতীয় সংসদের স্পিকার পুনর্নির্বাচিত হয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী। এ নিয়ে টানা চতুর্থবারের মতো স্পিকার নির্বাচিত হলেন। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের প্রথম বৈঠকে তাকে স্পিকার হিসেবে নির্বাচিত করা হয়।

এর আগে, বিকেল ৩টায় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার পদে তার নাম প্রস্তাব করেন। প্রস্তাব সমর্থন করেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় কণ্ঠভোটে শিরীন শারমিন চৌধুরী বিজয়ী হন। ঘোষণা করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু।

এরপর সংসদ ২০ মিনিটের জন্য সংসদ মুলতবি করা হয়। এ সময় সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন স্পিকারকে শপথ পড়ান।

২০১৩ সালের ২৪ এপ্রিল তৎকালীন স্পিকার মো. আবদুল হামিদ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। ফলে স্পিকারের পদটি শূন্য হয়। এরপর সংরক্ষিত সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী স্পিকার হিসেবে নির্বাচিত হন। এরপর দশম সংসদে দ্বিতীয়বার, একাদশ সংসদে তৃতীয়বারের মতো স্পিকার নির্বাচিত হন।

আরও পড়ুন>> বিরোধী দলীয় নেতা জিএম কাদের, উপনেতা আনিসুল

একই দিনে ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট শামসুল হক টুকু। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রস্তাবটি উত্থাপনের পর কণ্ঠভোটের মাধ্যমে নির্বাচিত হন।

এর আগে, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালে ৩০ জানুয়ারি। সেই হিসেবে আগামী ২৯ জানুয়ারি শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদের মেয়াদ।

দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চতুর্থবার নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। ২৯৯ সংসদীয় আসনের মধ্যে তারা পেয়েছে ২২৩। বিরোধী দল জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। আর স্বতন্ত্ররা ৬২ আসনে জয়ী হয়েছেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়