Apan Desh | আপন দেশ

মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

বাংলাদেশে আশ্রয় নিয়েছেন বিজিপির ১১৭ সদস্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৬, ৬ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশে আশ্রয় নিয়েছেন বিজিপির ১১৭ সদস্য

ছবি: সংগৃহীত

মিয়ানমারের ছোড়া মর্টারশেলে দুজনের মৃত্যুর ঘটনা বাংলাদেশকে ক্ষুব্ধ করেছে। এজন্য ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। দূত অং কিউ মোয়েকে ডেকে সীমান্তে চলমান পরিস্থিতি নিয়ে কড়া প্রতিবাদ জানাবে বাংলাদেশ।

প্রাণরক্ষায় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যরা বাংলাদেশে পালিয়ে আসছে। এ নিয়ে ১১৭ জন সদস্য অস্ত্রসহ বাংলাদেশ ভূখণ্ডে আশ্রয় নিয়েছে। তাদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে বিজিবি। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

চলমান এই সংঘর্ষ ঘিরে শিশুদের নিয়ে অনেক পরিবার পায়ে হেঁটেই রাখাইন ছাড়ছে। তাদের কেউ ছোট থলেতে খাবার ও অন্যান্য প্রয়োজনীয় কিছু জিনিস বহন করছে। কয়েক হাজার পরিবার বাংলাদেশে অনুপ্রবেশের জন্য সীমান্তের ওপারে অপেক্ষা করছেন। অনুপ্রবেশের সময় একটি পরিবারের পাঁচ সদস্যকে আটক করেছিল বিজিবি।

আরও পড়ুন>> মিয়ানমারের মর্টারশেলে বাংলাদেশিসহ নিহত ২

এদিকে মিয়ানমারের ছোড়া মর্টারশেলে বান্দরবানে এক বাংলাদেশি নারী, এক রোহিঙ্গা নাগরিক নিহত হয়েছেন। গত সোমবার দুপুরে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নে এ ঘটনা ঘটে। নিহত হাছিনা বেগম (৫২) ওই এলাকার বাদশা মিয়ার স্ত্রী। এছাড়া নিহত রোহিঙ্গা পুরুষের (৫৫) পরিচয় জানা যায়নি।

বাংলাদেশে আশ্রয় নেয়া বিজিপি সদস্যদের নিজ দেশে ফেরত পাঠানো হবে। এ জন্য কূটনৈতিক চ্যানেলের মাধ্যমের আলোচনা হচ্ছে। মিয়ানমারও তাদের নাগরিকদের ফেরত নিচে চেয়েছে। এজন্য বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে দেশটি যোগাযোগ করেছে। জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।আনিসুল হক এ কথা বলেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়