Apan Desh | আপন দেশ

মিয়ানমারের ছোঁড়া গুলি বাংলাদেশে, সীমান্তে আতঙ্ক

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৭, ১০ ফেব্রুয়ারি ২০২৪

মিয়ানমারের ছোঁড়া গুলি বাংলাদেশে, সীমান্তে আতঙ্ক

ছবি : সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ সীমান্তের ওপারে আবারো চলছে মর্টার শেল ও গোলাগুলির শব্দ। মিয়ানমার থেকে ছোঁড়া চারটি গুলি এপারে একটি দোকান ও বাড়িতে এসে পড়েছে। ফলে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ভোর থেকে টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্টের ওপারে এ ফায়ারের শব্দ হচ্ছে। এখনো ফায়ার চলমান রয়েছে।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের মেম্বার সিরাজুল মোস্তফা লালু বলেন, আমরা সীমান্তের কাছে বসবাস করি। সব সময় ভয়ের মধ্যেই থাকতে হচ্ছে। গোলাগুলি শব্দে এলাকার মানুষ সীমান্তের কাছে কোনো কাজ কর্ম করতে যেতে পারছেন না। সন্তানদেরও স্কুলে পাঠাতে ভয় হচ্ছে। শনিবার ভোর থেকে হোয়াইক্যং পয়েন্টের মিয়ানমারের ওপারে শুরু হয় প্রচণ্ড গোলাগুলি।

জানা যায়, ওপার চলা সংঘাত থেকে চারটি গুলি এপারে হোয়াইক্যং উত্তর পাড়া হোছন আলীর মুদির দোকানে এসে পড়ে। আরও একটি গুলি পড়ে হাইওয়ে রোডের পাশে হোয়াইক্যং মাঝের পাড়া আবসারের বাড়িতে পড়ে। একই সঙ্গে চাষের জমিতে আরও পড়ছে বলে স্থানীয়রা জানান। ফলে আতঙ্কিত হয়ে পড়েছে সীমান্তবর্তী মানুষ।

উনছিপ্রাং সীমান্তের স্থানীয়দের দাবি, ওপারে ঢেঁকিবুনিয়া এলাকায় মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর ঘাঁটিগুলো দখল করার পর আরাকান আর্মি ও অন্যান্য বিদ্রোহীরা টেকনাফ অংশে মিয়ানমারের শহর শীলখালী, বলিবাজার ও কুইরখালী দখল নিতে এই হামলা করছে।

উনছিপ্রাং এলাকায় বাসিন্দা দিলদার বলেন, আমার চিংড়ি ঘের সাতদিন্না থেকে মিয়ানমারের শহর কুমিরখালীর দূরত্ব ৪০০ মিটার। ওই শহরে কী হয় সেটি খালি চোখে অনেকটা দেখা যায়। আজ সকাল থেকে কুমিরখালীর ঘাঁটি দখল নিতে বিদ্রোহীরা  হামলা করছে। মর্টার শেলের বিস্ফোরণের বিকট শব্দ ও আগুনের ফুলকিও দেখা যায়। বোমা যখন বিস্ফোরণ হয় তখন ভূমিকম্পের মতো অনুভূত হয়। এখানো চলমান আছে।

উনছিপ্রাং ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য রশিদ আহমদ বলেন, মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলি আর মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দ এখনো ভেসে আসছে। সীমান্তের কাছাকাছি যারা চিংড়ি চাষিদের নিরাপদ স্থানে আসার জন্য নির্দেশ দেয়া হয়েছে। 

হোয়াইক্ষং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ আনোয়ারী বলেন, সকাল থেকে মিয়ানমারের অভ্যন্তরে চলা গৃহযুদ্ধের গুলাগুলির বিকট শব্দ শুনা যাচ্ছে। স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছে। হয়তো উনছিপ্রাং সীমান্তের কাছাকাছি মিয়ানমারের শহর  কুমিরখালী দখল নিতে এই হামলা। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার ভোর পর্যন্ত গুলাগুলি হয়েছিল। দিনে কিছুটা শান্ত ছিল। আজ শনিবার সকাল থেকে নতুন করে আবারো গুলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

এদিকে উখিয়া সীমান্তের রহমতের বিল এলাকায় তিন থেকে চারটি মরদেহ পড়ে থাকতে দেখেছেন স্থানীয় বাসিন্দারা। শুক্রবার পুলিশ ঘটনাস্থলে পৌঁছাতে না পারায় মরদেহ উদ্ধার করতে পারেনি। স্থানীয় বাসিন্দারা নিশ্চিত করতে পারেনি মরদেহের পরিচয়।

অন্যদিকে মিয়ানমার থেকে আসা মর্টার শেলটি সফলভাবে নিষ্ক্রিয় করেছে সেনাবাহিনী ও বিজিবি। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে ঘুমধুমের নয়াপাড়া সীমান্ত এলাকায় এটি নিষ্ক্রিয় করা হয়। অবিস্ফোরিত বোমাটি নিষ্ক্রিয় করার সময় বিকট শব্দ হয়। 

আরও পড়ুন <> সীমান্তে আতঙ্ক কাটেনি, উখিয়ায় অজ্ঞাত মরদেহ

এদিকে, সংঘাতের মধ্যে বাংলাদেশে অবৈধভাবে প্রবেশ করেছে এমন ২৩ জনকে শনাক্ত করা গেছে। যারা মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), সেনা বা অন্য কোনো সংস্থার সদস্য নয়। অনুপ্রবেশকারী হিসেবে তাদের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করা হয়েছে। আজ শনিবার পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ড আবেদন করা হবে। তাদের কাছ থেকে ৮০০ রাউন্ড গুলি ও পাঁচটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়। 

কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, মিয়ানমারের কোনো বাহিনীর সদস্য নন এমন যারা বাংলাদেশে ঢুকেছে, তারা বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক। তাদের কাছে অস্ত্র ও বিপুল গুলি পাওয়া গেছে।

এর আগে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেছিলেন, সংঘাতের মধ্যে বিদ্রোহীদের তাড়া খেয়ে প্রাণ বাঁচাতে বাংলাদেশে ঢুকে পড়া মিয়ানমারের নাগরিকদের সঙ্গে কিছু উচ্ছৃঙ্খল রোহিঙ্গা সন্ত্রাসীকেও পেয়েছে বিজিবি। তাদের মধ্যে দুই বা তিনজনের কাছে অস্ত্র ছিল। বাকিরা নিরস্ত্র। তাদের আমরা পুলিশে হস্তান্তর করছি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতের জের ধরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী, সেনাসহ বিভিন্ন সংস্থার ৩৩০ জন বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের মধ্যে ১৬৪ জন রয়েছে হ্নীলা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, বাকিরা তুমব্রুতে। বায়োমেট্রিক প্রোফাইল তৈরির পর কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

আপন দেশ/এমআর

 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়