Apan Desh | আপন দেশ

জিআই পণ্য নিয়ে তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৩, ১১ ফেব্রুয়ারি ২০২৪

জিআই পণ্য নিয়ে তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ঐহিত্যবাহী তাঁতের শাড়ি। ভারত এর স্বত্ব দাবি করলে প্রতিবাদ জানায় বাংলাদেশ। পরে ভারত তাদের দাবি থেকে সরে আসে। নড়েচড়ে বসে সরকার। টাঙ্গাইল শাড়িকে ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দেয় শিল্প মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কাছে জিআই সনদ হস্তান্তর করা হয়েছে। জিআই পণ্য নিয়ে সবাইকে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১১ ফেব্রুয়ারি) নিজ কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে বাংলাদেশ যে জার্নাল প্রকাশ করেছে, সেটি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। পরে তিনি জিআই পণ্যের স্বীকৃতি নিতে সবাইকে তৎপর হতে বলেন।

আরও পড়ুন>> প্রধানমন্ত্রীর কাছে ৩ পণ্যের জিআই সনদ হস্তান্তর

দেশে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেতে পারে, সম্ভাব্য এমন সব পণ্য নিয়ে গুরুত্বের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে কাজ করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

ভারত সরকারের টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে সনদ দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। মাহবুব হোসেন বলেন, এ রকম কনফ্লিকটেড কিছু যদি থাকে, সেজন্য একটা আন্তর্জাতিক সংস্থা আছে। এরকম কিছু থাকলে আমরা সেখানে যেন সেগুলো উপস্থাপন করি, সেই নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

আপন দেশ/এসএমএ
 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়