Apan Desh | আপন দেশ

নির্বাচনী নাশকতায় রেলের ক্ষতি ৯ কোটি টাকা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

নির্বাচনী নাশকতায় রেলের ক্ষতি ৯ কোটি টাকা 

ফাইল ছবি

নির্বাচনের প্রাক্কালে বিএনপি, জামায়াত অগ্নিসন্ত্রাসের মাধ্যমে রেলে আগুন দিয়েছে। এতে আনুমানিক ক্ষতি হয়েছে ৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩০৪ টাকা। জানিয়েছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম। 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে এসব কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

আরেক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রেলের ৯৯ প্রকল্প গ্রহণ হয়েছে। গত এক যুগে দেশে ৯৪৭ দশমিক ৯৯ কিমি নতুন রেললাইন নির্মাণ, ৩৪০ দশমিক ১৭ কিমি মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তর, ১ হাজার ৩৯১ দশমিক ৩২ কিমি রেললাইন পুনর্বাসন/পুনর্নির্মাণ, ১৪৮ নতুন স্টেশন বিল্ডিং নির্মাণ, ২৩৮ স্টেশন বিল্ডিং পুনর্বাসন/পুনর্নির্মাণ, ১ হাজার ৬২ নতুন রেলসেতু নির্মাণ, ৭৯৪ রেলসেতু পুনর্বাসন/পুনর্নির্মাণ ও ১৩৭ স্টেশনে সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন করা হয়েছে।

আরও পড়ুন>> মেট্রোরেলের নতুন সিডিউল

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম বলেন, গত ২০২২-২৩ অর্থবছরে রেলের ব্যয় ছিল তিন হাজার ৩০৭ কোটি টাকা। ওই সময়ে আয় ছিল এক হাজার ৭৮৩ কোটি টাকা। 

সরকার দলীয় সংসদ সদস্য আনোয়ার খানের প্রশ্নের জবাবে বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, স্থানীয় বাজারে বাৎসরিক বস্ত্রের চাহিদা প্রায় ৭ মিলিয়ন মিটার। চাহিদা অনুযায়ী দেশে পুরোটাই উৎপাদিত হয়। তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে ওভেন আর ডেনিম বস্ত্রের চাহিদা ৮ বিলিয়ন মিটার। এর মধ্যে চার বিলিয়ন মিটার দেশে উৎপাদিত হয়। ৪ বিলিয়ন মিটার আমদানি করা হয়। 

মন্ত্রী বলেন, বিটিএমসির নিয়ন্ত্রণাধীন ২৫ বস্ত্রকলের মধ্যে ১৬ পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় পরিচালনার জন্য নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে, দুটির চুক্তি সম্পন্ন হয়েছে। দুটি চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বর্তমানে দেশে ৯০০ বেসরকারি বস্ত্র কল রয়েছে। 

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বেসরকারি বস্ত্র খাতে প্রায় ৫০ লাখ শ্রমিক কর্মরত রয়েছে। দেশে তাঁত বস্ত্র শিল্পে ১৫ লাখ তাঁত শিল্পী নিয়োজিত হয়েছে। এর মধ্যে, প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রায় ৯ লাখ ও পরোক্ষভাবে ৬ লাখ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়