Apan Desh | আপন দেশ

বাসের নতুন ভাড়া নির্ধারণ

পঞ্চগড় যেতে ১৩ টাকা, মুন্সীগঞ্জে ৮১ পয়সা সাশ্রয়!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৬, ২ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:৪০, ২ এপ্রিল ২০২৪

পঞ্চগড় যেতে ১৩ টাকা, মুন্সীগঞ্জে ৮১ পয়সা সাশ্রয়!

ফাইল ছবি

প্রতি কিলোমিটারে বাসভাড়া মাত্র তিন পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এটি কার্যকর হয়েছে। সোমবার (১ এপ্রিল) রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া দুই টাকা ১৫ পয়সার জায়গায় দুই টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো।

এ ভাড়া কমানো জনগণের বিশেষ কোনো উপকারে আসবে না বলে মনে করছেন পরিবহন বিশেষজ্ঞরা। তাদের মত, পয়সার হিসাব ভাড়ায় কোনো প্রভাব ফেলবে না। বিশ্ববাজারসহ বাংলাদেশে তেলের দাম কমার প্রভাব পড়েনি নতুন ভাড়া নির্ধারণের ক্ষেত্রে। 

নতুন ভাড়া অনুযায়ী একজন যাত্রী ৩৩ কিলোমিটার ভ্রমণ করলে তার এক টাকা সাশ্রয় হবে। সরকারের এই সিদ্ধান্ত কতটা বাস্তবায়নযোগ্য, তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন যাত্রী অধিকার নিয়ে সচেতন ব্যক্তিরা।

ঢাকার জিরো পয়েন্ট থেকে পঞ্চগড়ের দূরত্ব ৪৪৪ কিলোমিটার। সেই হিসাবে ঢাকা-পঞ্চগড় রুটের বাসের ভাড়া কমবে ১৩ টাকা ৩২ পয়সা এবং সবচেয়ে কাছের জেলা মুন্সীগঞ্জের দূরত্ব ২৭ কিলোমিটার। এই পথে ভাড়া কমবে মাত্র ৮১ পয়সা।

বাংলাদেশ সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) দূরত্বের হিসাবে, ৪০৮ কিলোমিটার দূরত্বের ঠাকুরগাঁও রুটে ভাড়া কমবে ১২ টাকা ২৪ পয়সা; ৩৮৮ কিলোমিটার দূরত্বের কক্সবাজার রুটে ভাড়া কমবে ১১ টাকা ৬৪ পয়সা; ৩৮৩ কিলোমিটার দূরত্বের দিনাজপুর রুটে ভাড়া কমবে ১১ টাকা ৪৯ পয়সা; ৩৬১ কিলোমিটার দূরত্বের নীলফামারী রুটে ভাড়া কমবে ১০ টাকা ৮৩ পয়সা; ৩৫০ কিলোমিটার দূরত্বের কুড়িগ্রাম রুটে ভাড়া কমবে ১০ টাকা ৫০ পয়সা।

অন্যদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকা থেকে ৩০৯ কিলোমিটার দূরত্বের রংপুর রুটে ভাড়া কমবে নয় টাকা ২৭ পয়সা; ২৯৫ কিলোমিটার দূরত্বের চট্টগ্রাম রুটে ভাড়া কমবে আট টাকা ৮৫ পয়সা; ২৭১ কিলোমিটার দূরত্বের খুলনা রুটে ভাড়া কমবে আট টাকা ১৩ পয়সা; ২৫৮ কিলোমিটার দূরত্বের রাজশাহী রুটে ভাড়া কমবে সাত টাকা ৭৪ পয়সা; ২৪৯ কিলোমিটার দূরত্বের বরিশাল রুটে ভাড়া কমবে সাত টাকা ৪৭ পয়সা; ২৪৩ কিলোমিটার দূরত্বের সিলেট রুটে ভাড়া কমবে ৭সাতটাকা ২৯ পয়সা এবং ১২১ কিলোমিটার দূরত্বের ময়মনসিংহ রুটে ভাড়া কমবে তিন টাকা ৬৩ পয়সা।

আরও পড়ুন <> লরি উল্টে ৬ গাড়িতে আগুন, নিহত ১

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া দুই টাকা ১৫ পয়সার জায়গায় দুই টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো।

এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া দুই টাকা ৪৫ পয়সার জায়গায় দুই টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হলো। তবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং আট টাকা আগের মতো বহাল থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া দুই টাকা ৩৫ পয়সার জায়গায় দুই টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হলো।

ভাড়ার এই হার গ্যাসচালিত বাস বা মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।

এদিকে বাসভাড়া মাত্র তিন পয়সা কমানোর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির দাবি, দফায় দফায় জ্বালানি তেলের দাম কমলেও হিস্যা অনুযায়ী বাস ভাড়া কমানোর পরিবর্তে প্রতি কিলোমিটারে মাত্র তিন পয়সা কমিয়ে দেশের যাত্রী সাধারণের সঙ্গে তামাশা করছে সরকার।

২০২২ সালের ১ সেপ্টেম্বর ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া পাঁচ পয়সা কমানো হয়েছিল। কিন্তু তা মানেননি পরিবহনমালিক-শ্রমিকেরা। অথচ এর এক মাস আগে ৬ আগস্ট ভাড়া ৪০ পয়সা বাড়ানো হয়েছিল। তবে সেই হার ঘোষণার আগেই পরিবহনমালিক-শ্রমিকেরা ইচ্ছেমতো ভাড়া বাড়িয়ে দেন।

২০১৬ সালে তিন পয়সা এবং ২০১১ সালেও দুই পয়সা বাসভাড়া কমানো হয়েছিল। পরিবহনমালিক-শ্রমিকেরা ওই ভাড়া মানেননি।

পরিবহন–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভাড়া কমানোর সরকারি এই উদ্যোগ লোকদেখানো। এটি বাস্তবায়িত হওয়ার আশা কম। ভাড়া বৃদ্ধির সময় পরিবহনমালিক-শ্রমিকেরা নিজেদের ইচ্ছেমতো হারে আদায় করেন। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কয়েক দিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও জরিমানা করে। তারপর বাড়তি ভাড়া আদায় চলতে থাকে। ভাড়া সামান্য কমানো হলে সেটি বাস্তবায়নে উদ্যোগ চোখে পড়ে না। এবারও নতুন ভাড়া কার্যকর করার বিষয়ে সরকারি উদ্যোগের আশা কম।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়