Apan Desh | আপন দেশ

ইসরায়েলি বিমান ঢাকায়, যে ব্যাখ্যা দিল বেবিচক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৩, ১৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১৮:১৭, ১৩ এপ্রিল ২০২৪

ইসরায়েলি বিমান ঢাকায়, যে ব্যাখ্যা দিল বেবিচক

ফাইল ছবি

ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ঈদের দিন ও তার আগে ইসরায়েল থেকে দুটি ফ্লাইট অবতরণ করেছে। এ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক না থাকার পরও কেন ঢাকার বিমানবন্দরে তাদের ফ্লাইট অবতরণ করলো? চলছে ব্যাপক আলোচনা। 

এক সপ্তাহ পর বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিল বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

আজ শনিবার (১৩ এপ্রিল) ঢাকায় ইসরায়েলের ফ্লাইট অবতরণের বিষয়ে বিবৃতি দিয়েছে। দাবি করা হয়েছে ওই বিমানগুলো ইসরায়েলি নয়। তা ছিল যুক্তরাষ্ট্রের। 

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের তৈরিপোশাক মধ্যপ্রাচ্য ও ইউরোপে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে গত ৭ এপ্রিল একটি বিমান তেল আবিব থেকে উড্ডয়ন করে রাত নয়টা ২২ মিনিটে ঢাকায় অবতরণ করে। কার্গো নিয়ে রাত ১১টা ৫৫ মিনিটে ঢাকা থেকে উড্ডয়ন করে।

এর পর গত ১১ এপ্রিল আরেকটি ফ্লাইট রাত নয়টা ৫৫ মিনিটে ঢাকায় অবতরণ ও রাত ১২টা ২৯ মিনিটে (১২ এপ্রিল) কার্গো নিয়ে ঢাকা থেকে উড্ডয়ন করে। দুটি বিমানই মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত ও যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ন্যাশনাল এয়ারলায়েন্সের- জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি রয়েছে। বিমান চলাচল চুক্তি অনুযায়ী কার্গো ফ্লাইট দুটি ঢাকা এসেছিল। ঢাকা থেকে তৈরিপোশাক নিয়ে ফ্লাইট দুটি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ এবং ইউরোপের একটি গন্তব্যে গিয়েছে।

বাংলাদেশ ও ইসরায়েলের মধ্যে কোনো বিমান চলাচল চুক্তি নেই। ইসরায়েলের কোনো বিমান বাংলাদেশে অবতরণের ঘটনা ঘটেনি বলে জানান বেবিচকের উপপরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সোহেল কামরুজ্জামান।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়