Apan Desh | আপন দেশ

শিক্ষা প্রতিষ্ঠানের ‘মঙ্গল শোভাযাত্রা’ বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:০৭, ১৩ এপ্রিল ২০২৩

আপডেট: ২৩:২৫, ১৩ এপ্রিল ২০২৩

শিক্ষা প্রতিষ্ঠানের ‘মঙ্গল শোভাযাত্রা’ বাতিল

ফাইল ছবি

বাংলা নববর্ষের দিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে মঙ্গল শোভাযাত্রার গুরুত্ব তুলে ধরে ‘র‌্যালি’ আয়োজন করার যে নির্দেশনা দেয়া হয়েছিল সেখান থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এ ব্যাপারে নতুন একটি নির্দেশনা দেয়া হয়েছে। সেখানে শোভাযাত্রা আয়োজনের বিষয়ে কিছু বলা হয়নি। বলা হয়েছে রমজানের পবিত্রতা রক্ষা করে নববর্ষ উদযাপন করতে হবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত একটি জরুরি নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়, নববর্ষ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। সব শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

সব সরকারি-বেসরকারি স্কুল ও কলেজকে বাংলা নববর্ষ উদযাপনে এভাবে কর্মসূচির আয়োজন করতে বলেছে অধিদফতর। 

বৃহস্পতিবারের আদেশের নিচে লেখা হয়েছে, ‘এ বিষয়ে ১১ এপ্রিল জারি করা আদেশ বাতিল করা হলো।’ 

গত ১১ এপ্রিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে জারি করা এক আদেশে পহেলা বৈশাখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালির আয়োজন ও মঙ্গল শোভাযাত্রাকে ‘অপরিমেয় বিশ্ব সংস্কৃতি’র তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচারের নির্দেশ দেয়া হয়েছিল।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়