Apan Desh | আপন দেশ

স্বজনদের খোঁজে বুড়িগঙ্গা তীরে ভিড়, ৩ মরদেহ উদ্ধার, নিখোঁজ ২০

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:১৯, ১৭ জুলাই ২০২৩

আপডেট: ১৫:৩১, ১৭ জুলাই ২০২৩

স্বজনদের খোঁজে বুড়িগঙ্গা তীরে ভিড়, ৩ মরদেহ উদ্ধার, নিখোঁজ ২০

ছবি: সংগৃহীত

ঢাকার সদরঘাটে বুড়িগঙ্গা নদীতে বালুবোঝাই একটি বাল্কহেডের ধাক্কায় অর্ধশতাধিক যাত্রীসহ একটি ওয়াটার বাস ডুবে গেছে। এ ঘটনায় তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া পাঁচজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। স্বজনের খোঁজে বুড়িগঙ্গা তীরে ভিড় করছেন অনেকে। এরমধ্যে একজনের নাম আলিফ (১৭/১৮)। অপরদের পরিচয় জানা যায়নি।

রোববার (১৬ জুলাই) রাত সাড়ে আটটার দিকে এ দুর্ঘটনা ঘটে।  

প্রাণে বেঁচে যাওয়া কয়েকজন যাত্রী এ প্রতিবেদককে বলেন, বাসটি লালকুঠি ঘাট থেকে দক্ষিণ কেরানীগঞ্জের তেলঘাটে যাচ্ছিল। মাঝনদীতে এটি বালুবোঝাই এমভি আরাবি নামের একটি বাল্কহেডের ধাক্কায় ডুবে যায়। খবর পেয়ে রাত নয়টার দিকে উদ্ধার অভিযান শুরু করেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

রাত সাড়ে ১১টার দিকে ফায়ার সার্ভিসের সদর দফতরের ঢাকা অঞ্চলের উপ-পরিচালক দিনমনি শর্মা সাংবাদিকদের বলেন, রাত ১১টা পর্যন্ত আটজনকে উদ্ধার করেছেন তারা। এর মধ্যে পাঁচজন ছিলেন জীবিত, তিনজন অচেতন। উদ্ধার করা ব্যক্তিদের মধ্যে পাঁচজন পুরুষ, তিনজন নারী। সবাইকে মিডফোর্ড হাসপাতালে পাঠানো হয়েছে। ওয়াটার বাসটি শনাক্ত করা গেছে। এটি উত্তোলনের চেষ্টা চলছে। সেখানে ডুবে যাওয়া আরও কেউ আছেন কি না, খুঁজে দেখা হচ্ছে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিডফোর্ড হাসপাতাল সূত্রে জানা যায়, ওয়াটার বাসডুবির ঘটনায় হাসপাতালে তিনজনের মরদেহ আনা হয়েছে। নিহত তিনজনই পুরুষ। এর মধ্যে একজনের নাম আলিফ। তার বিস্তারিত পরিচয় জানা যায়নি। অপর দুজনের নাম–পরিচয় কিছুই জানা যায়নি। এ তথ্য নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুর রহমান।

আরওপড়ুন <<>> বুড়িগঙ্গায় বাল্কহেডের ধাক্কায় ডুবে গেছে ওয়াটার বাস, নিখোঁজ ৩০

ডুবে যাওয়া ওয়াটার বাসটির যাত্রী জাহাঙ্গীর আলম আপন দেশকে বলেন, কেরানীগঞ্জে যাওয়ার জন্য লালকুঠি ঘাট থেকে ওয়াটার বাসে উঠি। ওয়াটার বাসটিতে ৫৫ থেকে ৬০ জন যাত্রী ছিলেন। নিচে বসার জায়গা না পেয়ে ওয়াটার বাসের ছাদে বসেছিলাম। মাঝপথে বাল্কহেডের ধাক্কায় আমিসহ কয়েকজন সাঁতরাতে থাকি। আশপাশের নৌকার মাঝিরা এসে আমাদের উদ্ধার করেন। নিচের যাত্রীদের বেশির ভাগই ডুবে গেছেন।

সদরঘাট নৌ থানার উপপরিদর্শক (এসআই) রেজাউল ইসলাম বলেন, বাসটির কতো সংখ্যক যাত্রী নিখোঁজ আছেন, জানতে পারিনি। রাত নয়টায় ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযান শুরু করেছে। বাল্কহেডটি জব্দ করা হয়েছে।

এদিকে ওয়াটার বাসডুবির ঘটনায় স্বজন হারানোর শঙ্কায় রাতে বুড়িগঙ্গার তীরে ছুটে আসেন অনেকে। ঘটনার পর থেকে খোঁজ পাওয়া যাচ্ছে না কেরানীগঞ্জের কালীগঞ্জ এলাকার বাসিন্দা লিয়নকে। তিনি পুরান ঢাকার ইসলামপুরে একটি কাপড়ের দোকানে কর্মচারী। তার মামা বাবু মিয়া খেয়ানৌকা নিয়ে ভাগনেকে খুঁজছিলেন। 
তিনি বলেন, আমার ভাগনে লিয়ন মোবাইলে জানাইছিল সে ওয়াটার বাসে বাসায় ফিরছে। তখন বাজে সাড়ে আটটা। এর পর থেকে তার মোবাইল বন্ধ, লিয়নেরও খোজ পাওয়া যাচ্ছে না।

কেরানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সল বিন করিম সাংবাদিকদের বলেন, বাল্কহেডের চালক ও সহকারীদের আটক করা হয়েছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জেলা প্রশাসনের পক্ষ থেকে যত দূর সম্ভব সাহায্য-সহযোগিতা করা হবে।
ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়