Apan Desh | আপন দেশ

বিএনপিকে বিদেশিদের হাত-পা না ধরার অনুরোধ: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২৯, ৫ জুলাই ২০২৩

বিএনপিকে বিদেশিদের হাত-পা না ধরার অনুরোধ: তথ্যমন্ত্রী

ফাইল ছবি

বিদেশিদের হাত-পায়ে না ধরে বিএনপিকে জনগণের কাছে নালিশ করার জন্য অনুরোধ জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৫ জুলাই) তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে ‘পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি: সংবাদপত্রে প্রতিফলন’ বইয়ের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

আন্তর্জাতিক ও ভূরাজনীতির কারণে সরকার কোনো চাপ অনুভব করছেন কি না জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কোনো চাপ অনুভব করছে না। দৃঢ়ভাবে বিশ্বাস করি আগামী নির্বাচনে জনগণ ব্যাপকভাবে অংশ নেবে বলে জানিয়েছেন।

আরও পড়ুন: নুর-রেজা কিবরিয়ার বাহাস উপভোগ করছি: তথ্যমন্ত্রী

২০১৩-২০১৪ সালে যে আন্দোলন ও সহিংসতা তারা করেছেন আমরা তা সামাল দিয়েছি। সেটি করার সামর্থ্য এখন বিএনপির নেই এবং ভূরাজনীতির কারণে সেই ধরনের আন্দোলন করা তাদের পক্ষে সম্ভবপর নয়, সেই ধরনের ঘটনা প্রবাহ ঘটানো তাদের পক্ষে সম্ভবপর নয়।  

তিনি বলেন, আমরা জানি কখন কী করতে হবে। সুতরাং আমরা কোনো চাপ অনুভব করছি না। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি আগামী নির্বাচনে জনগণ ব্যাপকভাবে অংশ নেবে। সিটি করপোরেশন নির্বাচন বিএনপি বর্জন করে জনগণকেও বর্জন করার আহ্বান জানিয়েছিল, তাদের দলীয় কর্মী-সমর্থকদেরও আহ্বান জানিয়েছিল ভোটকেন্দ্রে না যাওয়ার জন্য। তাদের এত প্রচারণা-আহ্বানের মধ্যেও সেখানে গড়ে ৫০ শতাংশ ভোট কাস্ট হয়েছে।  

মন্ত্রী বলেন, আগামী নির্বাচনেরও জনগণ ব্যাপকভাবে অংশ নেবে। গণতন্ত্রের মূল বিষয় হচ্ছে জনগণ নির্বাচনে অংশগ্রহণ করছে কি না। বিএনপির অংশগ্রহণকে আমরা অবশ্যই স্বাগত জানাই। বিএনপি যদি অংশগ্রহণ নাও করে আগামী নির্বাচনে জনগণের ব্যাপক অংশগ্রহণ থাকবে।

আরও পড়ুন: ‘বিএনপির এক দফা আন্দোলন এখন দোতারার সুরের মতো শোনায়’

দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশকে বলা কতটুকু যুক্তিসংগত? সাংবাদিকদের এক প্রশ্নের তথ্যমন্ত্রী বলেন, বিএনপির যদি কোনো নালিশ থাকে দেশের জনগণ হচ্ছে দেশের মালিক। দেশের রাষ্ট্র ক্ষমতায় কারা যাবে সেটি নির্ধারণ করার মালিক হচ্ছে জনগণ। বিএনপির যদি কোনো নালিশ থাকে সেই নালিশ দিতে হবে জনগণের কাছে। সেই নালিশ বিদেশিদের কাছে নয়। আমাদের দেশে নির্বাচন হবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে যেভাবে নির্বাচন হয়, সেখানে যে সরকার ক্ষমতায় থাকে তারা নির্বাচনকালীন সরকারের দায়িত্বে থাকে, আমাদের দেশেও ঠিক একইভাবে নির্বাচন হবে। তারা নালিশ করতে পারে, আমি বিএনপিকে অনুরোধ জানাব নালিশ জনগণের কাছে করার জন্য। বিদেশিদের হাত-পায়ে না ধরার জন্য।

তিনি বলেন, যুক্তরাষ্টের অনেক কর্মকর্তা আসছেন এবং আরও বেশি কয়েকজন কর্মকর্তা আসবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের নিরাপত্তা সহযোগিতা সংক্রান্ত সম্পর্ক রয়েছে। বাংলাদেশের উন্নয়নে যুক্তরাষ্ট্র বিরাট ভূমিকা রাখছে। তাদের এই আগমনে আমরা স্বাগত জানাই। তাদের এই আগমন তাদের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ হওয়ার বার্তাই বহন করে।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি চট্টগ্রাম থেকে এক দফার আন্দোলন শুরু করবে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান কিন্তু চট্টগ্রামে নিহত হয়েছিলেন, তাদের অভ্যন্তরীণ কোন্দলের কারণে। চট্টগ্রাম থেকে শুরু করা খুবই তাৎপর্যপূর্ণ। এক দফার আন্দোলন তো তারা মাঝেমধ্যে ঘোষণা দেন, এক দফার আন্দোলন চট্টগ্রামে মারা যায় কিনা, সেটি দেখার বিষয়।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়