Apan Desh | আপন দেশ

আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৮, ১১ ফেব্রুয়ারি ২০২৪

আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমা

ছবি: সংগৃহীত

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শেষ দিন আজ। কিছুক্ষণ পরই মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের এই জমায়েত। এখন চলছে আম বয়ান। লাখো মুসল্লি মাঘের শীত উপেক্ষা করে বয়ান শুনছেন। সকালেই হবে আখেরি মোনাজাত। আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ কান্দলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ।

আয়োজক সূত্র জানায়, ময়দানের ৮৯ খিত্তায় অবস্থান নিয়েছেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। গতকাল সকাল সাড়ে ১০টায় তালিম করান মাওলানা আব্দুল আজিম। ইজতেমায় তাবলিগ জামাতের নানা আনুষ্ঠানিকতা ছাড়াও মূল বয়ান মঞ্চের পাশে অনুষ্ঠিত হয় গণবিয়ে।

ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম বলেন, ইজতেমার দ্বিতীয় দিন গতকাল জোহরের পরে বয়ান করেন ভারতের মাওলানা শরিফ, বাংলা তরজমায় মাওলানা মাহমুদুল্লাহ, আছরের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওসমান, বাংলা তরজমায় মাওলানা আজিম উদ্দিন। তার বয়ানের পরে ১৪ যুগলের বিয়ে হয়।

আরও পড়ুন>> আখেরি মোনাজাতে শেষ প্রথম পর্বের বিশ্ব ইজতেমা

তিনি আরও বলেন, রোববার ফজরের পরে বয়ান করবেন ভারতের মুফতি মাকসুদ, বাংলা তরজমায় মাওলানা আব্দুল্লাহ। বয়ানের পরই হেদায়েতি বয়ান ও দোয়া হবে। মজলিসে শূরার সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হবে।

ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ১৫ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ময়দানের ভেতরে ও বাইরে কাজ করছেন। সিসিটিভি ও ওয়াচ টাওয়ার দিয়ে পুরো ময়দান ও আশপাশের এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া জেলা প্রশাসন, সরকারের বিভিন্ন দফতরের লোকজন সমন্বিতভাবে কাজ করছেন।

মুসল্লিদের চাহিদা বিবেচনায় ময়দানের চারপাশে অস্থায়ী বাজার গড়ে উঠেছে। এতে জায়নামাজ, তসবি, টুপি, হিজাব ও আতর বিক্রি হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়