Apan Desh | আপন দেশ

ইজতেমার দ্বিতীয় পর্বও শেষ

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩৯, ১১ ফেব্রুয়ারি ২০২৪

ইজতেমার দ্বিতীয় পর্বও শেষ

ছবি: সংগৃহীত

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার ৫৭তম আসর। রোববার (১১ ফেব্রুয়ারি) ইজতেমার দ্বিতীয় পর্বের শেষদিন। এতে অংশ নেন তাবলিগ জামায়াতের মাওলানা সাদপন্থীর অনুসারীরা। আর আখেরি মোনাজাত পরিচালনা করেন মাওলানা সাদের বড় ছেলে ইউসুফ বিন সাদ।

মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর হেদায়েত, ঐক্য, শান্তি, সমৃদ্ধি ছাড়াও ইহকাল ও পরকালের নাজাত; দ্বীনের দাওয়াত সর্বত্র পৌঁছে দেয়ার জন্য দোয়া করা হয়। এছাড়াও সব ধরনের গুনাহ থেকে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা হয়।

এর আগে, শেষ পর্বের ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা ছুটে আসেন। ইজতেমা এলাকা ঘুরে দেখা গেছে, আখেরি মোনাজাতে অংশ নিতে শত শত নারী আশপাশের মিল-কারখানা ও বাসাবাড়ির ভেতর অপেক্ষা ক‌রছিলেন।

এছাড়াও বিশ্ব ইজতেমা ময়দানের তাশকিল কামরার পাশে প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। এ ব্যবস্থায় দুই শতাধিক প্রতিবন্ধী মোনাজা‌তে অংশ নেন।

আরও পড়ুন>> আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমা

দ্বিতীয় পর্বের‌ মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম জানান, ইজ‌তেমার দ্বিতীয় পর্বে ৬৫ দেশের ৯ হাজার ২৩১ জন বিদেশি মেহমান অংশ নিয়েছেন। দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, কুয়েত, সৌদি আরব, শ্রীলঙ্কা, সুদান, আফগানিস্তান, জাপান, ওমান, কানাডা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া, ফ্রান্স, সিঙ্গাপুর, ইতালি, জর্দান ও যুক্তরাজ্য থেকে অনেকে অংশ নেন।

এদিকে, প্রথম পর্বের মতো এ পর্বের ইজতেমায় মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে বেশকিছু নির্দেশনা দিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার (১০ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে ইজতেমা ময়দানের আশপাশের সড়কে যান চলাচল বন্ধ রাখা হয়। 

এর আগে গত ২ ফেব্রুয়ারি প্রথম পর্বের ইজতেমায় অংশ নেন মাওলানা জুবায়ের আহমেদের অনুসারীরা।

আপন দেশ/এসএমএ
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়