Apan Desh | আপন দেশ

কোরবানির আগে নখ-চুল কাটা যাবে?

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৫, ৫ জুন ২০২৪

কোরবানির আগে নখ-চুল কাটা যাবে?

প্রতীকী ছবি

সামর্থ্যবানদের ওপর কোরবানি ওয়াজিব। আর কোরবানি একটি আর্থিক ইবাদত। ১০ থেকে ১২ জিলহজ সূর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে কারও কাছে নেসাব পরিমাণ সম্পদ থাকলেই তার ওপর কোরবানি ওয়াজিব। যার বিনিময়ে মহান আল্লাহ তার প্রিয় বান্দাদের অগণিত সওয়াব প্রদানের ঘোষণা দিয়েছেন।

রাসুলুল্লাহ (সা.) উম্মতকে জিলহজ মাসের চাঁদ ওঠার আগ থেকে প্রস্তুতি নেয়ার তাগিদ দিয়েছেন। যদি কেউ সে অনুযায়ী আমল করে, তবে সেও কোরবানির পূর্ণ বরকত অর্জন করতে পারবে। তা হলো, জিলহজের চাঁদ দেখার পর থেকে কোরবানির আগ পর্যন্ত নিজের নখ, চুল, গোঁফ, নাভির নিচের পশম ইত্যাদি কাটা থেকে বিরত থাকা। এটি মুস্তাহাব আমল।

হাদিস শরিফে বর্ণিত হয়েছে, ‘উম্মে সালামাহ (রা.) থেকে বর্ণিত: তিনি বলেন, নবি (সা.) ইরশাদ করেন, যখন (জিলহজ মাসের) প্রথম দশক শুরু হয় এবং তোমাদের কেউ কোরবানি করার ইচ্ছা রাখে, সে যেন তার চুল ও শরীরের কোনো অংশ স্পর্শ না করে (না কাটে)।’ (মুসলিম শরিফ, হাদিস: ১৯৭৭, নাসায়ি শরিফ: ৪৩৬১, ৪৩৬২, ৪৩৬৪, মুসনাদে আহমাদ: ২৫৯৩৫)

তিরমিজি ও ইবনে মাজাহ শরিফে বর্ণিত হয়েছে, ‘রাসূলুল্লাহ (সা) ইরশাদ করেন, যে ব্যক্তি জিলহজের নতুন চাঁদ দেখেছে এবং কোরবানির নিয়ত করেছে সে যেন নিজের চুল ও নখ (কোরবানির পূর্ব পর্যন্ত) না কাটে।’ (তিরমিজি শরিফ: ১৫২৩, ইবনে মাজাহ শরিফ হাদিস: ৩১৪৯)

তবে এ মুস্তাহাব হুকুম তাদের জন্য প্রযোজ্য, যারা এর ওপর আমল করলে নখ কাটা ও নাভির নিচের পশম পরিষ্কারের মেয়াদ ৪০ দিন অতিক্রম করবে না। কিন্তু এর ওপর আমল করতে গিয়ে যদি ৪০ দিন অতিক্রম হয়ে যায় তবে সেক্ষেত্রে ৪০ দিনের ভেতরে অবশ্যই তা পরিষ্কার করে নেবে।

আরও পড়ুন>> কত টাকা থাকলে কোরবানি দিতে হয়? 

হাদিসে বর্ণিত হয়েছে, ‘আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন...গোঁফ ছাঁটা, নখ কাটা এবং বগলের লোম উপড়িয়ে ফেলা এবং নাভির নিচের লোম ছেঁচে ফেলার জন্যে আমাদেরকে সময়সীমা নির্দিষ্ট করে দেয়া হয়েছিল যে, আমরা তা ৪০ দিনের অধিক দেরি না করি।’ (মুসলিম শরিফ: ৪৮৭)

এখন প্রশ্ন হচ্ছে কোরবানিদাতা তার নখ ও চুল ইত্যাদি কখন কাটবে? এর উত্তর হচ্ছে কোরবানিদাতা নিজের কোরবানি সম্পন্ন হওয়ার পর চুল-নখ ইত্যাদি কাটবে। কেননা হাদিসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ (সা.) করেন, ‘যার কোরবানির পশু রয়েছে, সে যেন জিলহজ মাসের নতুন চাঁদ উঠার পর থেকে কোরবানি করার পূর্ব পর্যন্ত তার চুল ও নখ না কাটে।’ (আবু দাউদ: ২৭৯১)

আর জিলহজ মাসের নতুন চাঁদ উঠার পর থেকে কোরবানি করার পূর্ব পর্যন্ত চুল ও নখ না কাটার বিধান শুধুমাত্র যারা কোরবানি তাদের জন্য প্রযোজ্য অন্য কারো জন্য নয়। (মুসলিম শরিফ: ১৯৭৭, নাসায়ী শরিফ: ৪৩৬১, ৪৩৬২, ৪৩৬৪, মুসনাদে আহমাদ: ২৫৯৩৫)

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়