Apan Desh | আপন দেশ

চাঁদে পাঠানো যাবে প্রিয়জনের নাম

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ৪ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৩:৩১, ৪ ফেব্রুয়ারি ২০২৪

চাঁদে পাঠানো যাবে প্রিয়জনের নাম

ছবি: নাসা

চাঁদ; প্রাচীন কাল থেকেই মানুষের বেশ আগ্রহের। রয়েছে নানান রূপকথা। রহস্য উদঘাটনে এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে মানুষ। সম্প্রতি চাঁদে জমি কেনার খবরে সরগরম পড়েছিল সোশ্যাল মিডিয়ায়। অনেকে সঙ্গীনীকেও কিনে দিয়েছেন চাঁদের জমি। অনেকে আবার চাঁদে বাড়ি বানিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা করছেন। চলছে ফেব্রুয়ারি, ভালোবাসার মাস। নিজের ভালোবাসার চিহ্নও পৌঁছাতে চান অনেকে। সেই সুযোগ করে দিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এজন্য খরচ করতে হবে না কোন অর্থও।

আপনার দেয়া প্রিয়জনের নাম পৌঁছে যাবে চাঁদে। জানা গেছে, এ বছরের শেষ দিকে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে। ভাবছেন কীভাবে? নাসা বছরের শেষ দিকে উৎক্ষেপণ করবে মুন রোভার ভাইপার। সেখানে চাঁদে নিজের নাম পাঠানোর জন্য আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি।

২০২৪ সালের শেষ দিকে ফ্যালকন হেভি রকেটে চাঁদে যাবে ভাইপার। আর এই নাম পাঠানো যাবে ১৫ মার্চ পর্যন্ত। চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিতে “ফ্লাই ইওর নেম টু দ্যা মুন উইথ ভাইপার” নামের একটি প্রচারাভিযান শুরু করেছে সংস্থাটি। নির্দিষ্ট সময়ের মধ্যে জমা হয়া নামগুলোই চাঁদে পাঠানো হবে।

আরও পড়ুন>> মহাকাশে হারিয়ে যাওয়া টমেটোর খোঁজ মিললো

বিশ্বের মানুষকে এই রোমাঞ্চকর যাত্রার সঙ্গে যুক্ত করতেই অভিনব উদ্যোগ নাসার। আপনার দেয়া নাম রোভারের মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুর ভূখণ্ড পরিভ্রমণ করবে। নাম নথিভুক্ত করার সঙ্গে সঙ্গে ভাইপার মিশনের ভার্চ্যুয়াল স্মারক হিসেবে ওয়েবসাইট থেকে বোর্ডিং পাস সংগ্রহ করতে পারবেন। যেখানে আপনার দেয়া প্রিয়জনের নামও দেখা যাবে। www.nasa.gov লিংকে ঢুকে একটু খুঁজলেই দেখবেন বড় করে লেখা আছে, গেট বোর্ডিং পাস।

সেখানে ক্লিক করে নিজের নাম ও পিন বসাতে হবে। নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ আলাদা করে লিখতে হবে। অবশ্যই নাম লিখতে হবে ইংরেজিতে। এরপর ৪-৭ ডিজিটের পিন নম্বর দিতে হবে। নিজের পছন্দ মতো পিন দিবে পারবেন। এরপর, সাবমিট বাটনে ক্লিক করুন। ব্যস! চাঁদে পাঠানোর জন্য আপনার নাম প্রস্তুত।

প্রমাণ স্বরূপ সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করতে পারবেন এই বোডিং পাস। নাসার বিজ্ঞানীরা আশাবাদী, সবকিছু ঠিকঠাক থাকলে ভাইপার মিশন অনেকের নাম নিয়ে সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাবে। তাই আর অপেক্ষা কেন! দ্রুত আপনার বা প্রিয়জনের নাম পাঠিয়ে দিন ভাইপারের ঠিকানায়, আর প্রিয়জনকে এই উপহার তুলে দিয়ে ভ্যালেন্টাইন্স ডে-তে। ভালোবাসার দিনটি করে তুলুন আরও আকর্ষণীয় ও স্পেশাল। রাতের আকাশে দেখা চাঁদের বুকে থেকে যাক আপনার ভালোবাসার স্মৃতি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়