Apan Desh | আপন দেশ

বেঁচে আছেন হিথ স্ট্রিক

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৯, ২৩ আগস্ট ২০২৩

বেঁচে আছেন হিথ স্ট্রিক

ফাইল ছবি

চার ঘণ্টার ব্যবধানে শোনা গেল ভিন্ন এক খবর। শুরুতে হিথ স্ট্রিকের মৃত্যুর খবরে সারাবিশ্বে নেমে আসে শোকের ছায়া। যদিও খানিক পরেই জানা গেল ভিন্ন তথ্য। বেঁচে আছেন জিম্বাবুয়ের এই কিংবদন্তি ক্রিকেটার। টুইটারে বিষয়টি নিশ্চিত করেছেন তার সাবেক সতীর্থ হেনরি ওলোঙ্গা। শুরুতে এই পেসারই জানিয়েছিলেন স্ট্রিকের মৃত্যুর খবর! 

বুধবার (২৩ আগস্ট) ভোরেই প্রথম ওলোঙ্গার পোস্টের সূত্র ধরে ছড়িয়ে পড়ে হিথ স্ট্রিকের মৃত্যুর সংবাদ। যদিও বেলা ১১টা নাগাদ অন্য এক পোস্টে তিনি জানান, হিথ স্ট্রিক বেঁচে আছেন। তার সঙ্গে কথাও হয়েছে ওলোঙ্গার। টুইটারে একটি চ্যাটের স্ক্রিনশট দিয়ে তিনি লিখেছেন, ‘আমি নিশ্চিত ভাবে জানাতে চাই যে হিথ স্ট্রিকের মৃত্যুর খবর নিয়ে বাড়াবাড়ি করা হয়েছে। আমি নিজেই ওর মুখ থেকে শুনেছি যে ও এখনো জীবিত। থার্ড আম্পায়ার আবার ওকে ফিরিয়ে এনেছে। ও বেঁচে রয়েছে।’

এর আগেই অবশ্য হিথ স্ট্রিকের মৃত্যুর খবরে বিভ্রান্ত হয়েছেন অনেকে। খবর চাউর হওয়ার পরেই শোক জানিয়ে টুইট করেছেন বীরেন্দ্রর শেবাগ, ভিভিএস লক্ষণ, অনিল কুম্বলের মতো তারকারা। তাদের প্রত্যেকেই অবশ্য নিজ নিজ টুইটার মুছে ফেলেছেন। 

হিথ স্ট্রিকের মৃত্যুতে বাংলাদেশেও নেমেছিল শোকের ছায়া। সকাল থেকেই বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যমের ইস্যু ছিলেন হিথ স্ট্রিক। শেষ পর্যন্ত তার বেঁচে থাকার খবরে নেটিজেনদের মাঝে ফিরেছে স্বস্তি। 

আরও পড়ুন <> জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক মারা গেছেন

লম্বা সময় ধরে বাংলাদেশের পেসারদের নিয়ে কাজ করেছিলেন হিথ স্ট্রিক। মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের উত্থানও তারই হাত ধরে। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব ছিল তার কাছে। বাংলাদেশের পেস বোলিং এর উত্থানে তার অবদানকেই বড় করে দেখেন অনেকে। 

২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবুয়ের অধিনায়ক ছিলেন স্ট্রিক। ৬৫ টেস্ট ও ১৮৯ ওয়ানডে খেলেছেন। টেস্টে জিম্বাবুয়ের হয়ে একশ উইকেট নেয়া প্রথম ক্রিকেটার তিনি। সব মিলিয়ে সাদা পোশাকে ১৯৯০ রানের সঙ্গে তার দখলে ২১৬ উইকেট। আর সাদা বলের ক্রিকেটে নিয়েছেন ২৩৯ উইকেট, রান ২৯৪৩।

ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে কোচিংও করেন স্ট্রিক। বাংলাদেশ, জিম্বাবুয়ে ও কলকাতা নাইট রাইডার্সের কোচ ছিলেন তিনি।

তবে কলঙ্কিত হয়ে ক্রিকেট ছাড়তে হয়েছে স্ট্রিককে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের দুর্নীতিবিরোধী আচরণ লঙ্ঘনের দায়ে ২০২১ সালে ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন আট বছরের জন্য।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়