Apan Desh | আপন দেশ

ভারতের অধিনায়ক আপাতত রোহিতই

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ২২:০৩, ২০ নভেম্বর ২০২৩

ভারতের অধিনায়ক আপাতত রোহিতই

রোহিত শর্মা

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ঘরের মাঠে শিরোপা হাতছাড়া হয়েছে ভারতের। আহমেদাবাদে তাদের হারিয়ে ষষ্ঠবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। তবে দল হারলেও এখনই অধিনায়্ত্ব ছাড়তে হচ্ছে না রোহিত শর্মাকে। উল্টো এবারের প্রতিযোগিতায় ফাইনালের আগের ১০ ম্যাচেই জয়লাভ করায় প্রশংসা করা হচ্ছে তার।

রোহিত শর্মা এবারের বিশ্বকাপে দারুণ নেতৃত্ব দিয়ে দলকে অপরাজিত রেখে ফাইনালে নিয়ে গিয়েছিলেন। তবে ভাগ্য সঙ্গে না থাকায় শিরোপা হাতছাড়া হয়েছে। তাই নেতৃত্বে অসাধারণ নৈপুণ্য দেখানোর কারণে রোহিতকে কমপক্ষে আরও ২ বছর অধিনায়কের দায়িত্বে রাখতে রাখতে চায় ভারত। কারণটা তার মতো করে নেতৃত্ব দেয়ার মতো কোনো বিকল্প এখনো ভারতীয় দলে তৈরি হয়ে উঠেনি। এজন্য রোহিতই থাকছেন অধিনায়ক।

২০০৭ সালে যখন রাহুল দ্রাবিড় ভারতের অধিনায়কের দায়িত্ব ছেড়েছিলেন, তখন তার বিকল্প হিসেবে দলে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। আবার ধোনি যখন নেতৃত্ব ছেড়েছিলেন, তখন দলকে পরিচালনার ভার নিয়েছিলেন অভিজ্ঞ বিরাট কোহলি। কোহলি থেকে দায়িত্বভার কাঁধে নিয়েছিলেন রোহিত।

বলা হচ্ছে রোহিতের কাছ থেকে দায়িত্ব নেয়ার মতো বর্তমান দলে তেমন অভিজ্ঞতাসম্পন্ন কোনো ক্রিকেটার নেই। যারা দলে আছেন তারা দল পরিচালনার দায়্ত্বি নেয়ার জন্য প্রস্তুত নয়। কারণ, অধিকাংশই তরুণ ক্রিকেটার।

আবার যারা এর আগে দুয়েকবার ভারতের নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে হার্দিক পান্ডিয়া শুধু টি-টোয়েন্টির দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু এই অলরাউন্ডারের ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা নেই। যদিও এবারের বিশ্বকাপে তিনি সহ-অধিনায়ক ছিলেন। কিন্তু ইনজুরির শঙ্কা থাকায় তার হাতে নেতৃত্ব তুলে দেয়া নিরাপদ বোধ করছে না ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)।

হার্দিক ছাড়া ভারতের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন লোকেশ রাহুল ও জাসপ্রিত বুমরাহ। তবে সেটি শুথুই একটি টেস্ট সিরিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত টি-টোয়েন্টি সিরিজে। ফলে পূর্ণকালীন অধিনায়কের দায়িত্ব নিতে রোহিতের বিকল্প আপাতত নেই।

এ নিয়ে ফাইনাল ম্যাচের পর কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, সে (রোহিত) একজন অসাধারণ নেতা। দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছে। ড্রেসিংরুমে ছেলেদের (ক্রিকেটার) অনেক সময় দিয়েছে এবং শক্তি ব্যয় করেছে। যে কোনো আলোচনা, মিটিংয়ে সে সবসময় উপস্থিত থাকে।

তিনি আরও বলেন, তার (রোহিত) ব্যক্তিগত সময় ও শক্তি থেকেও সে অনেককিছু দিয়েছে। সে নেতৃত্বে উদাহরণ তৈরি করতে চায়। পুরো টুর্নামেন্টেই সে এটা দক্ষতার সঙ্গে করে দেখিয়েছে। একজন ব্যক্তি বা নেতা হিসেবে সে কতটা ভালো, সেটা আমি বলে বোঝাতে পারব না।

ফলে ধারণা করা হচ্ছে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে রোহিতের নেতৃত্বেই খেলবে ভারত।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়