Apan Desh | আপন দেশ

রুমানা কি ক্রিকেট ছাড়ছেন?

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৭, ৬ আগস্ট ২০২৩

আপডেট: ০৯:৩৮, ৬ আগস্ট ২০২৩

রুমানা কি ক্রিকেট ছাড়ছেন?

ফাইল ছবি

‘নো মোর ক্রিকেট...’— বাংলাদেশ নারী দলের ক্রিকেটার রুমানা আহমেদ নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এমন এক স্ট্যাটাস দিয়েছেন। তার অর্থ দাঁড়ায়- আর ক্রিকেট নয়। সঙ্গে কয়েকটি ‘ডট’ জুড়ে দিয়ে যেন বোঝাতে চাইলেন, এই স্ট্যাটাসের বাইরেও রয়েছে আরও না বলা কথা। তবে সেই না বলা কথাগুলো কী, তা আর জানাননি জাতীয় দলের সাবেক অধিনায়ক। 

এই লেগ স্পিনিং অলরাউন্ডার বলেন, আপাতত স্ট‍্যাটাস নিয়ে কোনো কথা নয়। শিগগির আনুষ্ঠানিকভাবে জানাবেন সব। 

গত এপ্রিলে শ্রীলঙ্কা সফর থেকে জাতীয় দলের বাইরে রুমানা। ওই সফরে বাইরে রাখা হয় সালমা খাতুনকেও। তখনকার নির্বাচক মঞ্জুরুল ইসলাম জানান, আপাতত বিশ্রাম দেয়া হয়েছে দুই অভিজ্ঞ অলরাউন্ডারকে। তবে সে সময় এক প্রতিক্রিয়ায় রুমানা বলেন, বাদ পড়েছেন বলেই ধরে নিচ্ছেন তিনি।

পরের সিরিজে স্বয়ংক্রিয়ভাবেই ফেরেন সালমা। কিন্তু রুমানাকে বাইরেই রাখা হয়। ফলে শ্রীলঙ্কার পর ঘরের মাঠে ভারতের বিপক্ষেও খেলা হয়নি রুমানার। ওই দুই সিরিজের দল থেকে বাদ দেয়া হয় আরেক অভিজ্ঞ জাহানারা আলামকেও। 

ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ বাংলাদেশের হয়ে মাঠে নামেন রুমানা। ওই আসরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একাদশ থেকে জায়গা হারান ৩২ বছর বয়সী অলরাউন্ডার।

শ্রীলঙ্কা সফর শেষে দেশে ফেরার পর বদলেছে নারী দলের নির্বাচক। সাজ্জাদ আহমেদ শিপন ও সজল আহমেদ চৌধুরির নির্বাচক প্যানেল ঘোষণা করে ভারত সিরিজের দল। এতে রুমানা ও জাহানারার না থাকার কোনো ব্যাখ্যা দেননি নতুন নির্বাচকরা। 

অবশ্য রুমানার সাম্প্রতিক পারফরম্যান্সও খুব একটা ভালো ছিল না। গত বছর ৮ ওয়ানডে খেলে তার উইকেট কেবল ৫টি, রান করেছেন ৮ ইনিংস মিলিয়ে ৭০। টি-টোয়েন্টিতে ২০১৯ সালে একটি ফিফটির পর টানা ২০ ইনিংসে আর পঞ্চাশ ছুতে পারেননি। সবশেষ ১০ ইনিংসের ৭টিতেই আউট হয়েছেন দু অঙ্ক ছোঁয়ার আগে। এই সংস্করণে সবশেষ ১৫ ইনিংসে তার উইকেট ১৫টি।

গত মে-জুন মাসে অনুষ্ঠিত ঢাকা প্রিমিয়ার লিগে তার পারফরম্যান্স মোটামুটি ভালো হলেও দুর্দান্ত কিছু ছিল না। মোহামেডান স্পোর্টিং ক্লাবের জার্সিতে সাত ইনিংসে দুই ফিফটিসহ ৩৬ দশমিক ৪০ গড়ে করেন ১৮২ রান। লেগ স্পিনে ওভারপ্রতি স্রেফ  দুই দশমিক ৭০ রান খরচায় তিনি ধরেন ১১ শিকার। 

প্রিমিয়ার লিগ চলাকালেই হয় ইমার্জিং টিমস এশিয়া কাপ। সেখানেও জায়গা হয়নি রুমানার। ফলে লিগ শেষ হওয়ার পর থেকে পুরোপুরিই খেলার বাইরে তিনি। আর এবার রহস্যময় স্ট্যাটাস দিয়ে বাড়ালেন কৌতূহল। 

তাহলে কি দীর্ঘ এক যুগের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন টাইগ্রেস অলরাউন্ডার। চার বছর আগে নারী ক্রিকেটে স্মরণীয় মুহূর্ত এনেছিল বাংলাদেশের মেয়েরা। ওই সময় মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়া কাপে টাইগ্রেসরা প্রথমবারের মতো শিরোপা জেতে। যাতে বেশ ভালো ভূমিকা ছিল রুমানার । সেই রুমানা কিনা হঠাৎ করে ক্রিকেটকে বিদায় জানালেন!

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়