Apan Desh | আপন দেশ

পাঁচ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৪, ৩০ এপ্রিল ২০২৩

পাঁচ ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

ফাইল ছবি

শেয়ার বাজারের তালিকাভুক্ত পাঁচটি ব্যাংক গত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। লভ্যাংশ ঘোষণা করায় আজ (৩০ এপ্রিল) কোম্পানীগুলোর শেয়ার দর বাড়া-কমায় কোনো সীমা (সার্কিট ব্রেকার) ছিল না। 

রোববার (৩০ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

লভ্যাংশ ঘোষণা করা ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক ও মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

ইসলামী ব্যাংক ২০২২ সালের হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানীটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৯৯ পয়সা। আগামী ২২ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী ২২ মে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

আইএফআইসি ব্যাংক বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ২ শতাংশ নগদ ও সাড়ে ২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানীর একত্রিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪২ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২২ শেষে কোম্পানীটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপি) ছিল ১৮ টাকা ৮২ পয়সা। আগামী ২২ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে কম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

লভ্যাংশ ঘোষণা করেছে গ্লোবাল ইসলামী ব্যাংকও। সমাপ্ত হিসাববছরে ব্যাংকটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত অর্থবছরের কোম্পানীটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৪০ পয়সা। সমাপ্ত বছরে কোম্পানীটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৩ টাকা ৭৯ পয়সা। আগামী ২৫ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানীটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য ৩০ মে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

এদিকে সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ২৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে যমুনা ব্যাংক। এর ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ এবং ৮ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১২ পয়সা। আগের বছর কোম্পানীটির ৩ টাকা ৩৫ পয়সা ইপিএস হয়েছিল। সমাপ্ত বছরে কোম্পানীটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৬ টাকা ৩৬ পয়সা। আগামী ২১ জুন ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মিডল্যান্ড ব্যাংকও বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানীটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৯০ পয়সা। আগামী ১৪ জুন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানীটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়