Apan Desh | আপন দেশ

নলছিটিতে বাঁধাকপি চাষে সফল চাষিরা

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত: ২০:০৮, ১৯ জানুয়ারি ২০২৪

নলছিটিতে বাঁধাকপি চাষে সফল চাষিরা

ছবি : আপন দেশ

ইদ্রিস হাওলাদার। পেশা কৃষিকাজ। এবার আধুনিক পদ্ধতিতে ৫০ শতক জমিতে চাষ করেছিলেন বাঁধাকপি। বেশ সফলতা পেয়েছেন ঝালকাঠির পাশা ইউনিয়নের এই কৃষক।

ইতোমধ্যেই তার উৎপাদিত বাঁধাকপি বিক্রি করেছেন প্রায় ২৫ হাজার টাকার। এখনো তার জমিতে যে পরিমাণ বাঁধাকপি আছেন তা থেকে আরও ২০ হাজার টাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন ইদ্রিস হাওলাদার। 

উপজেলা কৃষি অফিস থেকে স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) প্রকল্পের আওতায় বাঁধাকপি প্রদর্শনী চাষ করেন তিনি। উপজেলা কৃষি অফিসের সহায়তায়, উপ-সহকারি কৃষি কর্মকর্তার পরামর্শ পেয়েছেন। 

কৃষক মো. ইদ্রিস হাওলাদার বলেন, ধানের পাশাপাশি সবজি চাষাবাদে আগ্রহী ছিলেন। কৃষি অফিস থেকে উচ্চ মূল্যের সবজি হিসেবে বাঁধাকপি চাষের জন্য তাকে প্রশিক্ষণ ও প্রদর্শনী দেয়া হয়। প্রশিক্ষণ নিয়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করেছেন। প্রতি পিস বাধাকপি ৪০-৫০ টাকায় বিক্রি করছেন বলে জানান কৃষক ইদ্রিস। 

তিনি বলেন, নলছিটি উপজেলায় খুব কম সংখ্যক কৃষকই বাঁধাকপি চাষ করেন। তাই তিনি কিছুটা ভীত ছিলেন। তবে সহযোগিতা পেয়েছেন  কৃষি অফিসারদের পরামর্শ, সহযোগিতা পেয়েছেন। এজন্য তিনি সংশ্লিষ্ট প্রকল্প ও উপজেলা কৃষি অফিসকে ধন্যবাদ জানান।

নলছিটি উপজেলা কৃষি অফিসার সানজিদা শাওন বলেন, আমরা এ প্রকল্পের আওতায় রানাপাশা ইউনিয়নের কৃষক ইদ্রিস হাওলাদারকে বাঁধাকপি প্রদর্শনী দিয়েছি। তিনি সফল হয়েছেন এতে আমরা খুবই খুশি। আমরা চাই তার দেখাদেখি আরও কৃষক এই বাঁধাকপি চাষে আগ্রহী হয়। আমরা ইদ্রিস হাওদারের সফলতা কামনা করি।

আপন দেশ/এআই/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে