Apan Desh | আপন দেশ

নদীতে ভাসতে ভাসতে ঘুমান জিতন!

কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪৩, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১২:৪৮, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

নদীতে ভাসতে ভাসতে ঘুমান জিতন!

ছবি : সংগৃহীত

খরস্রোতা নদীতে ভাসতে ভাসতে ঘুমাতে পারেন ৬০ বছর বয়সী জিতন মিয়া। দৃশ্যটি দেখলে যে কারো মনে হবে, একটি মরদেহ ভেসে আছে নদীর পানিতে। কিন্তু ভালো করে লক্ষ্য করলেই চোখে পড়বে তার হাত-পা নড়ছে। শ্বাস নিচ্ছেন মাঝেমধ্যে। 

গল্পের মতো শুনালেও এভাবেই পানিতে ভেসে থাকতে পারেন কিশোরগঞ্জের ইটনা উপজেলার রায়টুটি ইউনিয়নের মিল্কিপাড়া গ্রামের কৃষক জিতন। এমনকি ঘণ্টার পর ঘণ্টা ঘুমিয়ে থাকতে পারেন পানিতে ভেসে ভেসে। 

জিতন মিয়া জানান, পানিতে সোজা চিৎ হয়ে শুয়ে থাকেন তিনি। পুরো শরীর পানির নিচে। কেবল দুই হাত ও দুই পায়ের কিছু অংশ এবং মুখমণ্ডল পানির উপর। এভাবেই কয়েক ঘণ্টা গভীর ঘুমে মগ্ন থাকেন জিতন। ঘণ্টার পর ঘণ্টা সোজা হয়ে পানিতে ভাসলেও পরনের লুঙ্গি আর গেঞ্জি ছাড়া আর কিছুই লাগে না তার। বাড়ির পাশের মগড়া নদীতে জিতন মিয়ার এমন আজব কাণ্ড দেখতে নদীর পাড়ে ভিড় করেন অসংখ্য মানুষ। এলাকার মানুষের কাছে এটি বিস্ময়কর মনে হয়। দীর্ঘদিন ধরে এমনটি দেখে আসছেন স্থানীয়রা।

আরও পড়ুন <> টাঙ্গাইলে বাসচাপায় প্রাণ গেল মা‌-ছেলের

জিতন মিয়া জানান, শৈশবে বাবার কাছে সাঁতার শিখতে গিয়ে বার বার নাকে-মুখে পানি ঢুকলেও ভালো করে সাঁতার শেখা হয়ে উঠছিল না। তাই শিশুকাল থেকেই পানিতে নেমে থাকতেন জিতন মিয়া। শুরু করেন, পানিতে ভেসে থাকা এবং স্রোতে ভাসতে ভাসতে ঘুমিয়ে পড়ার কৌশল। এক সময় নিজের নিয়ন্ত্রণে আসে জলে ভাসার গোপন রহস্য! জলকে নিয়ন্ত্রণে এনে ভালোবাসায় জড়িয়ে পড়েন জলের সঙ্গে। সেই থেকে এভাবে অবলীলায় পানিতে ভেসে বেড়ান তিনি। ভাসতে ভাসতে ঘুমিয়ে ঘুমিয়ে চলে যান দূরের কোনো গাঁয়ে! কখনও মরদেহ ভেবে আঁতকে উঠেন অনেকে। শরীরে বসে পড়ে পাখ-পাখালি। তখন হাত নেড়ে জীবিত থাকার বিষয়ে জানান দেন! এভাবেই জলকে আপন করে নেন বলে জানান বিস্ময়কর প্রভিভার অধিকারী জিতন মিয়া।

গরমের সময় একটানা আট থেকে নয় ঘণ্টা পানিতে ভেসে থাকতে পারেন কৃষক মো. জিতন মিয়া। নিজের এলাকা ছাড়াও কোথাও বেড়াতে গেলে সেখানে নিজের বিশেষ প্রতিভার দেখান সেখানকার মানুষকে। দুই ছেলে ও দুই মেয়ের জনক মো. জিতন মিয়া। পানিতে ভেসে থাকা ছাড়াও তিনি ভালো গান গাইতে পারেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়