Apan Desh | আপন দেশ

‘বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন’

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১৬, ৫ মার্চ ২০২৪

আপডেট: ১৭:৫১, ৫ মার্চ ২০২৪

‘বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন’

ছবি: সংগৃহীত

প্রত্যেক শিশুই অনেক স্বপ্ন নিয়ে বড় হয়। দেশে বাল্যবিবাহের মাধ্যমে কন্যা শিশুর স্বপ্নগুলো ভেঙ্গে দেয়া হয়। এ স্বপ্ন ভেঙ্গে দেয়ার অধিকার কারও নেই। বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন। বলেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ। 

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) কক্সবাজারের রামু উপজেলার চারটি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, বাল্যবিবাহের সঙ্গে যৌতুকের সম্পর্ক রয়েছে। স্বনির্ভর ও স্বাবলম্বী নারীদের ব্যক্তিত্বের গঠন হয়। তারা যৌতুক থেকে নিজেদের বিরত রাখে। যৌতুক রোধ করতে হলেও বাল্যবিবাহ বন্ধ করতে হবে। সমাজকে বাল্যবিবাহের অভিশাপমুক্ত রাখতে, সামাজিক ব্যাধি দূর করতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন রয়েছে৷ এজন্য সচেতনতা ও কার্যকর পদক্ষেপ গুরুত্বপূর্ণ।  

এ সময় উপস্থিত ছিলেন কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা, সচিব জনাব সেবাষ্টিন রেমা, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক ও উপপরিচালক এম. রবিউল ইসলাম।

আরও পড়ুন>> দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পরিচালিত জাতীয় প্রচার অভিযানের অংশ হিসেবে রামুর চার গ্রামকে বাল্যবিবাহমুক্ত গ্রাম হিসেবে ঘোষণা করা হয়েছে। ঘোষণাকৃত গ্রামগুলো হলো- গর্জনিয়া ইউনিয়নের পূর্ব বোমাংখিল, জোয়ারিয়ানালা ইউনিয়নের গুচ্ছগ্রাম-সিকদার পাড়া, কচ্ছপিয়া ইউনিয়নের হাইস্কুল পাড়া (ছোটজামছড়ি-৪) এবং ফতেখাঁরকুল ইউনিয়নের উত্তর হাইটুপি গ্রাম। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়