Apan Desh | আপন দেশ

রিজার্ভ আরও কমলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৮, ১৭ আগস্ট ২০২৩

আপডেট: ২০:৪০, ১৭ আগস্ট ২০২৩

রিজার্ভ আরও কমলো

-ফাইল ছবি

ঢাকা: গত জুলাই মাসের মাঝামাঝি থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের (বিপিএম৬) পদ্ধতি মেনে রিজার্ভের নতুন হিসাব প্রকাশ করছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে নিজেদের পদ্ধতিতেও হিসাব প্রকাশ করেছে তারা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত হিসাবমতে, গত সপ্তাহের তুলনায় বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ আরও কমেছে।

বুধবারের (১৬ আগস্ট) তারিখ দিয়ে বৃহস্পতিবার (১৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী আইএমএফের হিসাব মতে, বর্তমানে দেশের খরচ করার মতো রিজার্ভ রয়েছে ২৩ দশমিক ১৪ বিলিয়ন ডলার বা ২ হাজার ৩১১ কোটি ৪০ লাখ ডলার।

যা এক সপ্তাহ আগে ছিল ২৩ দশমিক ২৬ বিলিয়ন ডলার বা ২ হাজার ৩২৬ কোটি ডলারের কিছু বেশি। সে হিসাবে এক সপ্তাহের ব্যবধানে রিজার্ভ ১৫ কোটি ডলার কমেছে।

এদিন আইএমএফের পদ্ধতির পাশপাশি  নিজেদের পদ্ধতিতেও হিসাবও নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করছে বাংলাদেশ ব্যাংক। সে হিসাবে দেশে রিজার্ভ রয়েছে ২৯ দশমিক ৩৮ বিলিয়ন ডলার বা ২ হাজার ৯৩৮ কোটি ২২ লাখ ৮০ হাজার ডলার। যা গত সপ্তাহে ছিল ২৯ দশমিক ৫৩ বিলিয়ন ডলার বা ২ হাজার ৯৫৩ কোটি ৬৩ লাখ ডলার।

>>> আরও পড়ুন: দেশে রিজার্ভ এখন ২৩ দশমিক ২৬ বিলিয়ন ডলার

আইএমএফের হিসাব অনুযায়ী, দেশে সর্বশেষ যে রিজার্ভ (২৩ দশমিক ১১ বিলিয়ন ডলার) রয়েছে তা দিয়ে প্রায় ৪ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। এর আগে গত ১৩ জুলাই প্রথমবার আইএমএফের হিসাব মেনে রিজার্ভের পরিমাণ প্রকাশ করেছিল কেন্দ্রীয় ব্যাংক। তখন রিজার্ভ ছিল ২৩ দশমিক ৫৭ বিলিয়ন ডলার আর কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব হিসাব মতে রিজার্ভ ছিল ২৯ দশমিক ৯৭ বিলিয়ন ডলার।

বাংলাদেশকে দেওয়া আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের অন্যতম শর্ত ছিল, বিপিএম-৬ ফর্মুলা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনা। এটি চলতি বছরের জুন মাসের মধ্যেই প্রকাশ করার কথা ছিল। সেই শর্তের আলোকে গত মাসের (জুলাই) মাঝামাঝি সময় থেকে বাংলাদেশ ব্যাংক এ পদ্ধতিতে হিসাব প্রকাশ করছে।

এর আগে গত জুনে আইএমএফের বিপি এম-৬ ফর্মুলা অনুযায়ী দেশের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ ছিল ২৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার। আর বাংলাদেশ ব্যাংকের গণনা পদ্ধতি অনুযায়ী ছিল ৩১ দশমিক ২ বিলিয়ন ডলার। এরই মধ্যে আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের প্রথম কিস্তি বাংলাদেশ পেয়েছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়