Apan Desh | আপন দেশ

বাণিজ্য মেলায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৮, ২০ ফেব্রুয়ারি ২০২৪

বাণিজ্য মেলায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) আসর শেষ। এবারের আসরে প্রায় ৩৯১ দশমিক ৮২ কোটি টাকার রফতানি অর্ডার পাওয়া গেছে। যা গত বছরের তুলনায় ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি। আর প্রায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। যা গত বছরের বিক্রির থেকে প্রায় ১৫ শতাংশ বেশি।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ক্রেতা সংকটে লোকসানের অজুহাত দেখিয়েছে ব্যবসায়ীরা। এজন্য বাণিজ্য মেলার সময়সীমা বাড়ানোর দাবিও জানিয়েছেন। কিন্তু হিসাব শেষে দেখা গেছে, গত বছরের তুলনায় এবারের আয়োজনে লাভ হয়েছে বেশ ভালোই।

আরও পড়ুন>> সন্দেহজনক লেনদেন বেড়েছে ৬৫ শতাংশ

ইপিবি জানায়, মেলায় এবার মোট ৩০৪ দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও পাঁচটি দেশের নয়টি প্রতিষ্ঠান অংশ নেয়। দেশগুলো হলো- ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৩৫১টি; যা গত বছরে ছিল ৩৩১টি। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত শীতাতপ নিয়ন্ত্রিত এক্সিবিশন সেন্টারের ১ লাখ ৬৬ হাজার ৩০০ বর্গফুট আয়তনের দুইটি হলে (এ ও বি) বরাদ্দ দেয়া হয়েছিল ১৭৪ স্টল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়