Apan Desh | আপন দেশ

পেঁয়াজ রফতানি করবে না ভারত

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৯, ২২ ফেব্রুয়ারি ২০২৪

পেঁয়াজ রফতানি করবে না ভারত

ফাইল ছবি

নিষেধাজ্ঞা তুলে পেঁয়াজ রফতানির অনুমোদন দিয়েছিল ভারত সরকার। বাংলাদেশকে ৫০ হাজার টন পেঁয়াজ দেয়ার কথা। জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। এর ৭২ ঘণ্টা না পেরোতেই আসলো আরেক খবর। পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়াতে চলেছে মোদি সরকার।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, দেশের বাজারে খবর ছড়িয়ে পড়ে, পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে। এর জেরে মহারাষ্ট্রের লাসালগাঁওয়ের পাইকারি বাজারে পেঁয়াজের দাম ৪০ শতাংশ বাড়ে। ১৭ ফেব্রুয়ারি প্রতি কুইন্টাল পেঁয়াজের দাম ছিল ১ হাজার ২৮০ রুপি; ১৯ ফেব্রুয়ারি তা ১ হাজার ৮০০ রুপিতে উঠে যায়।

পাইকারি ব্যবসায়ীদের দাবি, রফতানি শুরু হলে পেঁয়াজের পাইকারি ও খুচরা দাম বাড়তে পারে। এ ধরনের গুজব বন্ধে কোমর বেঁধে নেমেছে ভারত সরকার। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা সচিব রোহিত কুমার সিংহ গণমাধ্যমকে বলেছেন, পেঁয়াজের রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি। সেই ব্যবস্থায় পরিবর্তনও আনা হয়নি।

আরও পড়ুন>> রমজানের আগে কমলো তেলের দাম

মোদি সরকার জানিয়েছে, রফতানি নিষেধাজ্ঞা থাকলেও ছয় দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রফতানি হবে। দেশগুলো হলো বাংলাদেশ, শ্রীলঙ্কা, মরিশাস, বাহরাইন, ভুটান ও নেপাল।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এসব দেশে সরকারি পর্যায়ে (জিটুজি) পেঁয়াজ রফতানি করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। তবে কী পরিমাণে পেঁয়াজ রফতানি হবে, কিংবা কবে থেকে রফতানি হবে, সে ব্যাপারে ভারতীয় গণমাধ্যম কিছু জানাতে পারেনি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়