Apan Desh | আপন দেশ

রমজানের আগেই বাড়ল চিনির দাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২২:০৫, ২২ ফেব্রুয়ারি ২০২৪

রমজানের আগেই বাড়ল চিনির দাম

ছবি: সংগৃহীত

পবিত্র রমজানে বাড়তি চাহিদা ঘিরে ক্রমাগত বেড়েই চলেছে চিনির দাম। অথচ দাম কমাতে তিন মাসের ব্যবধানে দু’দফা আমদানি শুল্ক কমানো হয়েছে। কয়েক দিনের ব্যবধানে পণ্যটির মণপ্রতি দাম বেড়েছে ৫০ টাকা। শুল্ক কমানোর ঘোষণার পর দাম কমার সম্ভাবনা থাকলেও বাস্তবের চিত্র উল্টো। এবার কেজিপ্রতি চিনির দাম ২০ টাকা বাড়িয়েছে সরকার। 

সরকারি মিলের চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। বৃহম্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।

এতে বলা হয়েছে, প্রতি কেজি চিনির মিলগেট ও কর্পোরেট সুপাশপে বিক্রিমূল্য ১৫৫ টাকা। আর বিভিন্ন সুপার শপ ও বাজারে সর্বোচ্চ বিক্রিমূল্য হবে ১৬০ টাকা। এছাড়াও ৫০ কেজির বস্তাজাত চিনির মিলগেট মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ডিলার পর্যায়ে বিক্রি মূল্য ১৫৭ টাকা।

চিনির এ দাম অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও বলা হয়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে চিনির এ দাম ঠিক করা হয়েছে। রমজান উপলক্ষে বাজার নিয়ন্ত্রণে সরকারের সহযোগিতাও চাওয়া হয় এতে। সরকারি চিনির নামে মোড়কে চড়া দামে বাজারে পণ্যটি বিক্রি করছে কিছু প্রতিষ্ঠান। সবশেষ প্রতি কেজি প্যাকেট চিনির দাম ১৪০ টাকা নির্ধারণ করেছিল সংস্থাটি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়