Apan Desh | আপন দেশ

জ্বালানি তেলের দাম কমছে মার্চে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৯, ৩ মার্চ ২০২৪

আপডেট: ১৮:৫১, ৩ মার্চ ২০২৪

জ্বালানি তেলের দাম কমছে মার্চে

ফাইল ছবি

চলতি মাসে দেশে গ্রাহক পর্যায়ে জ্বালানি তেলের দাম কমবে। নতুন ফর্মুলায় শিগগিরই প্রথমবারের মতো দাম ঘোষণা হবে। মার্চেই জারি করা হবে প্রজ্ঞাপণ। জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার (৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ‘মার্চের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে, এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে। আমরা চাচ্ছি, প্রতি মাসে প্রাইসিংয়ের অ্যাডজাস্টমেন্ট হোক। আশা করছি, এ মাসে যদি প্রাইসিংয়ের অ্যাডজাস্টমেন্ট শুরু করতে পারি, এতে জ্বালানি তেলের দাম কিছুটা সাশ্রয় হবে।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মূল লক্ষ্য ডিজেলের দাম কমানো। এটা বেশি ব্যবহার হয়। সেচ, পরিবহন, ট্রাকে-বাসে ব্যবহার হয়। জনগণ যেন সুবিধা ভোগ করতে পারে, এই জিনিসটাই চাচ্ছি।

আশা প্রকাশ করে নসরুল হামিদ বলেন, জ্বালানি তেলের দাম কমলে সব ধরনের পরিবহন ভাড়া কমবে। বিশ্ব বাজারে যদি দাম বাড়ে, তখন সেখানেও একটা অ্যাডজাস্টমেন্ট হবে। সেভাবেই চাচ্ছি।
 
এর আগে, গত ২৯ ফেব্রুয়ারি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানিয়েছিল, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রতিমাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করবে সরকার। প্রাথমিকভাবে চলতি মার্চ থেকেই এ পদ্ধতি কার্যকর হবে।
 
এ বিষয়ে ‘জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা’-এর প্রজ্ঞাপনে বলা হয়, পেট্রোলিয়াম পণ্য (ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোল) তথা সরকার যেসব গ্রেডের জ্বালানি তেলের বিক্রয় মূল্য নির্ধারণ করে থাকে, সেগুলোর জন্য এ স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি প্রযোজ্য হবে।
 
তবে সরকার বা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) প্রয়োজন মনে করলে অন্যান্য পেট্রোলিয়াম পণ্যের ক্ষেত্রেও শর্ত সাপেক্ষে উক্ত নির্দেশনা প্রয়োগ করতে পারবে।
 
উল্লেখ্য, সবশেষ ২০২২ সালের আগস্টে নির্ধারণ হওয়া দাম অনুযায়ী ডিজেল-কেরোসিনে লিটারপ্রতি ১০৯ টাকা, পেট্রোল ১২৫ আর অকটেনে ১৩০ টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। এরপর বিশ্ববাজারে ব্যাপকহারে কমলেও দেশে আর সমন্বয় হয়নি জ্বালানি তেলের দাম। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়