Apan Desh | আপন দেশ

ঈদের পর চিনির দাম বাড়বে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০১, ২২ জুন ২০২৩

আপডেট: ১৭:১৫, ২২ জুন ২০২৩

ঈদের পর চিনির দাম বাড়বে: বাণিজ্যমন্ত্রী

ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারে চিনির দাম বাড়ায় আমদানিতে খরচ বাড়ছে। ঈদের আগে চিনির দাম বাড়ছে না। কেউ ঈদের আগে অতিরিক্ত দামে বিক্রি করলে ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানান ঈদের পর চিনির দাম সমন্বয় করা হবে। 

বৃহস্পতিবার (২২ জুন) সচিবালয়ে আয়ুর্বেদিক ওষুধ বিষয়ক জাতীয় সেমিনারে আয়ুর্বেদিক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এক সভা শেষে এ কথা বলেন তিনি। 

টিপু মুনশি বলেন, ট্যারিফ কমিশনের হিসাব মতে বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় চিনি আমদানিতে খরচ বেশি হচ্ছে৷ আমাদের দেশের ৯৯ শতাংশ চিনিই আমদানি নির্ভর৷ ঈদের আগে দাম বৃদ্ধি বা কমানো নিয়ে আর বসার সুযোগ নেই৷ ঈদের পর চিনির দাম সমন্বয় করা হবে৷

আরও পড়ুন <> চিনির দাম ২৫ টাকা বাড়াতে চিঠি দিয়েছেন মিল মালিকরা

বাণিজ্যমন্ত্রী বলেন, এখনই চিনির দাম বাড়াতে চাই না৷ ভোক্তা অধিকারকে বলব তারা বিষয়টা গুরুত্ব দিয়ে দেখবে৷ কেউ ঈদের আগে অতিরিক্ত দামে বিক্রি করলে ব্যবস্থা নেয়া হবে৷

চিনির ভ্যাট ও অন্যান্য ট্যারিফ কীভাবে কমানো যায়, সেই চেষ্টা চলছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী জানান, চিনি ব্যবসায়ীদের পক্ষ থেকে দাম বাড়ানোর প্রস্তাব রয়েছে। সে বিষয়ে ট্যারিফ কমিশন একটি পর্যালোচনা প্রতিবেদনও তৈরি করেছে। চিনির দাম বিষয়ে অ্যাসেসমেন্ট আছে। সে অনুযায়ী ভোক্তা অধিকারকে বাজারে মনিটর করতে হবে। অ্যাট লিস্ট ট্যারিফ কমিশনের সুপারিশের চেয়ে যাতে কোম্পানিগুলো বেশি দাম না নেয়, সেটা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন <> দেশে রিজার্ভ ছাড়াল ৩০ বিলিয়ন ডলার

সেমনিারে আয়ুর্বেদিক ওষুধ বিষয়ক মন্ত্রী বলেন, আমরা ছোটবেলায় মা বলতেন কালোজিরা বেটে ভাতের সঙ্গে খেতে৷ এতে শরীর ভালো থাকে৷ হাজার হাজার বছর ধরে লতাপাতা দিয়ে চিকিৎসা করে আমাদের পূর্ব পুরুষেরা সুস্থ থেকেছেন৷ আমাদের হাজার বছরের চিকিৎসার ইতিহাসে আয়ুর্বেদের সম্পৃক্ততা রয়েছে৷ এ খাতে সামনে অনেক সম্ভাবনা রয়েছে৷ অ্যান্টিবায়োটিক খেতে খেতে এক সময় আমাদের শরীর অকেজো হয়ে পড়বে৷ এর বিপরীতে প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতিই বেশি উপকারি৷ 

টিপু মুনশি বলেন, আয়ুর্বেদ নিয়ে ব্যাপক প্রচারণা করার প্রয়োজন আছে৷ আমরা প্রচারে অনেক পিছিয়ে আছি৷ মানুষ যেন এটি ব্যবহার করতে শুরু করেন৷ এটা নিয়ে গবেষণা করারও প্রয়োজন রয়েছে৷ এতে আমাদের অ্যান্টিবায়োটিক নির্ভরতা কমবে৷ দেশের ফরেন কারেন্সিতেও পরিবর্তন আসবে৷  

আরও পড়ুন <> রিজার্ভে আইএমএফের শর্ত মানবে বাংলাদেশ ব্যাংক: গভর্নর

তিনি বলেন, দেশের মানুষ যখন আয়ুর্বেদ গ্রহণ করলে তখন দেশের বাইরেও এ ধরনের ওষুধ বা কাঁচামাল রফতানি করা যাবে৷

উল্লেখ্য, গত ১৯ জুন চিনিকল মালিকদের সংগঠন বাংলাদেশ শুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন জানায়, ২২ জুন থেকে তারা প্রতি কেজি প্যাকেটজাত চিনি ১৫০ টাকা ও খোলা চিনি ১৪০ টাকা দরে বিক্রি করবে।

বর্তমানে প্রতিকেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেট চিনির দাম ১২৫ টাকা নির্ধারিত আছে। তবে বাজারে প্রতিকেজি চিনি ১৩৫ টাকা থেকে ১৪০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

আপন দেশ/জেডআই/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়