Apan Desh | আপন দেশ

সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত ছেড়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৫, ২২ আগস্ট ২০২৩

সাত কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত ছেড়েছে

ছবি: সংগৃহীত

আপাতত নীলক্ষেত মোড় ছেড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ৭ সরকারি কলেজের শিক্ষার্থীরা। টানা ৬ ঘণ্টার বেশি সময় ধরে অবরোধের পর তারা আজকের মতো কর্মসূচি শেষ করার ঘোষণা দিয়ে মাঠ ছেড়েছেন। 

মঙ্গলবার (২২ আগস্ট) সন্ধ্যা পৌনে ৭টার দিকে শিক্ষার্থীরা ঘোষণা দিয়ে নীলক্ষেত মোড় ত্যাগ করেন।

এর আগে সিজিপিএ শর্ত শিথিল এবং তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে যাওয়ার (প্রমোশন) সুযোগ চেয়ে মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে নীলক্ষেত মোড় অবরোধ করেন ৭ কলেজের একদল শিক্ষার্থী।

এ অবরোধ কর্মসূচির কারণে মিরপুর রোডের সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে আজিমপুর এবং আজিমপুর থেকে সায়েন্স ল্যাবরেটরি অভিমুখী সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ।

আইনশৃঙ্খলারক্ষী বাহিনী আন্দোলনকারীদের জনদুর্ভোগ না বাড়িয়ে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থীরা তাতে সম্মত হয়নি। 

শিক্ষার্থীরা জানায়, আজই তাদের দাবি আদায় হতে হবে। দাবি আদায় না হলে মরণ হলেও মাঠ ছেড়ে না যাওয়ার ঘোষণা দেন তারা।

আরও পড়ুন<<>> সাত কলেজের শিক্ষার্থীদের ‘সিজিপিএ শর্তে অনড় ঢাবি

এদিকে বিকেল সোয়া ৫টায় ঢাকা কলেজের অধ্যাপক খাইরুল হোসেন খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ আলোচনায়ও কোনো আশ্বাস না পেয়ে অবস্থান চালিয়ে যেতে থাকেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যার দিকে তারা আজকের মতো কর্মসূচি শেষ করার ঘোষণা দিয়ে রাস্তা ছাড়েন।

শিক্ষার্থীদের অভিযোগ, ৭ কলেজ ঢাবি অধিভুক্ত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। ঢাবি রেজিস্ট্রার ভবনে সেবা দেয়া হচ্ছে সনাতনি পদ্ধতিতে। ঢাবি অধিভুক্ত সাত কলেজ হওয়ায় এখনও তাদের বাঁকা চোখে দেখা হয়। তাদের দাবি- নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

প্রসঙ্গত, একই দাবিতে গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা। পরে গত রোববার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ গণঅনশন পালন করেন তারা।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়