Apan Desh | আপন দেশ

ড. ইউনূস মস্কোর বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা বোর্ডের সভাপতি হলেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫০, ২৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১৪:১১, ২৭ নভেম্বর ২০২৩

ড. ইউনূস মস্কোর বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা বোর্ডের সভাপতি হলেন

ফাইল ছবি

রাশিয়ান ফেডারেশনের অধীনস্থ ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতি হয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

সোমবার (২৭ নভেম্বর) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩ নভেম্বর অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক স্তানিস্লাভ প্রোকোফিয়েভের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। একটি আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড গঠনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজিত ওই সভায় অধ্যাপক ইউনূসকে উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত করার প্রস্তাব দেয়া হয়। তিনি সেই প্রস্তাব সানন্দে গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়ের একটি। প্রতিষ্ঠানটির অ্যাকাডেমিক স্টাফের সংখ্যা তিন হাজার। গত বছর অধ্যাপক ইউনূস এই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সেখানে বক্তব্য দেন।

এতে বলা হয়, ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটির এই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড একটি পরামর্শকেন্দ্রিক উচ্চশিক্ষামূলক কমিটির মতো কাজ করবে, যার মূল লক্ষ্য হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাগুলো কাজে লাগানো, কৌশলগত উন্নয়নে বিভিন্ন প্রস্তাবনা তৈরি এবং বিশ্ববিদ্যালয়ের জন্য অ্যাকাডেমিক, গবেষণা ও উদ্ভাবনমূলক কর্মকাণ্ডে সহায়তা করা।

আরও পড়ুন <> ‘নির্বাচনকেন্দ্রিক সহিংসতার নিরপেক্ষ তদন্ত করা উচিত’

২৩ নভেম্বরের বৈঠকে রেক্টর স্তানিস্লাভ প্রোকোফিয়েভ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কর্মসূচি ও গবেষণার জন্য ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের ভূমিকা ব্যাখ্যা করেন। তিনি অধ্যাপক ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্বের প্রশংসা করেন এবং বিশ্ববিদ্যালয়টির সকল পর্যায়ের অ্যাকাডেমিক কর্মসূচিতে এই তত্ত্ব অন্তর্ভূক্ত করার আগ্রহ প্রকাশ করেন।

স্তানিস্লাভ প্রোকোফিয়েভ বলেন, শিক্ষার্থীরা তাদের বিভিন্ন শিক্ষাবর্ষে সামাজিক ব্যবসা ডিজাইন ও বাস্তবায়ন করতে আগ্রহী হবে এবং সামাজিক ব্যবসা চালু করতে শিক্ষার্থী-উদ্যোক্তাদের সহায়তার জন্য ফিন্যান্সিয়াল ইউনিভার্সিটি একটি সামাজিক ব্যবসা তহবিল প্রতিষ্ঠা করবে।

ওই সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক মিখাইল এসকিন্দারভ, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর অধ্যাপক একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক অধ্যাপক কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান লিলিয়া প্রিখোদকো এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস অ্যান্ড মাইনরিটি শেয়ারহোল্ডারসের প্রধান মিখাইল মামুতা।

সভায় অংশগ্রহণকারীরা ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি ও ইউনূস সেন্টারের মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে