Apan Desh | আপন দেশ

মসজিদে বক্তব্য দিলেন জবির ভিসি সাদেকা হালিম

জবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৪, ১৭ মার্চ ২০২৪

মসজিদে বক্তব্য দিলেন জবির ভিসি সাদেকা হালিম

ছবি: সংগৃহীত

শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। রোববার (১৭ মার্চ) জোহর নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদের আয়োজন করা হয়। 

এতে অংশ নেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর। এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন সংগঠন, কর্মকর্তা এবং কর্মচারীরা।

মসজিদে পুরুষদের সঙ্গে জবি উপাচার্যও প্রবেশ করেন। এ সময় উপাচার্য ড. সাদেকা হালিম মসজিদের এক পাশে দাঁড়িয়ে বক্তব্য দেন। এদিকে উপাচার্যের মসজিদে প্রবেশ নিয়ে স্যোশাল মিডিয়া ফেসবুকে ইতোমধ্যে সমালোচনার জোড় উঠেছে। সাধারণ শিক্ষার্থীরা বিষয়টি নিয়ে সমালোচনা করছেন।

আরও পড়ুন>> জবি ছাত্রীর ফেসবুকে পোস্ট দিয়ে আত্মহত্যা

কনিক স্বপ্নিল নামে পদার্থ বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নারীদের নামাজের জন্য সংরক্ষিত স্থান রয়েছে। তবে, নামাজ শেষে বক্তৃতা করার সময় নারী-পুরুষের আলাদা পর্দার ব্যবস্থা করা যেত। তাহলে, বিষয়টি নিয়ে কন্টোভার্সি তৈরি হত না। ভিসি ম্যাম বিশ্ববিদ্যালয়ের প্রধান হিসেবে গিয়েছেন ঠিক আছে ,যেতেই পারেন পিছনেও কিন্তু আরও নারীরা আছেন। দয়া করে এখানে নারী-পুরুষের সমান অধিকার চাইবেন না।

সাজারুল ইসলাম শরিফ লিখেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে একজন নারী বক্তব্য দিচ্ছে (পরিচয় সে বিশ্ববিদ্যালয়ের ভিসি)। ইসলাম ধর্মে স্পষ্ট অবমাননা এটা। কোরআন এবং হাদিসের সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক আর ইসলাম পরিপন্থি। ক্যাম্পাসে না হয় যা খুশি করে, শেষ পর্যন্ত মুসলমানদের ইবাদতের স্থানেও ইসলাম পরিপন্থি কারবার? হে আল্লাহ তুমি আমাদের হেফাজত করো তোমার গজব থেকে... 

নাজমুল ইসলাম মুন্না নামে আরেক সাবেক শিক্ষার্থী লিখেন, কনফার্ম জান্নাতি, চলুন সবাই আল্লামার পিছনে নামাজে দাঁড়াই।

এ বিষয়ে জবি কেন্দ্রীয় মসজিদের ইমাম কাম খতিব মো. ছালাহ উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, আমি সকাল থেকেই উপাচার্যের জন্য মহিলাদের নামাজের স্থান নিজে পরিষ্কার পরিচ্ছন্ন করে বসার জায়গা করেছিলাম, কিন্তু প্রক্টর এসে বলেছেন ছোট জায়গায় উপাচার্য কেন বসবে? উপাচার্য মূল মসজিদেই বসবেন, আমি বাধ্য হয়েই সেটা মেনে নিয়েছি। মসজিদের ভিতর নারী পুরুষের একসঙ্গে অবস্থান সম্পূর্ণ নিষিদ্ধ।

এ বিষয়ে ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল অদুদকে ফোন দেয়া হলে তিনি বিষয়টি এড়িয়ে যান, এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে