Apan Desh | আপন দেশ

শিক্ষার্থীকে যৌন নিপীড়ন

জবি শিক্ষক ইমনকে বহিষ্কার, চেয়ারম্যানকে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৬, ২১ মার্চ ২০২৪

আপডেট: ১৯:২৬, ২১ মার্চ ২০২৪

জবি শিক্ষক ইমনকে বহিষ্কার, চেয়ারম্যানকে অব্যাহতি

ছবি: সংগৃহীত

শিক্ষার্থীকে যৌন নিপীড়নের দায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের প্রভাষক আবু শাহেদ ইমনকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া শিক্ষার্থীকে অসহযোগিতা করায় ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জুনায়েদ হালিমকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এসব সিদ্ধান্তের কথা জানান।

উপাচার্য বলেন, যৌন নিপীড়ন প্রতিরোধ সেলের দেয়া প্রতিবেদনে ওই শিক্ষকের বিরুদ্ধে ভুক্তভোগীর করা অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। তার বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, আমি উপাচার্য হয়ে আসার পর আরেকটি তদন্ত বোর্ড গঠন করে দিয়েছি। আশা করি শিগগিরই সেই প্রতিবেদনও আমরা হাতে পাব। ভুক্তভোগী শিক্ষার্থী ফারজানা মিমের বিগত পরীক্ষাগুলো নেয়া হবে।

আরও পড়ুন>> ‘সাহসী না বলে মরতে পারিনি’

অধ্যাপক সাদেকা হালিম বলেন, চেয়ারম্যান জুনায়েদ হালিম তাকে বিভিন্নভাবে অসহযোগিতা করেছে, তারও সত্যতা পাওয়া গেছে। তাকেও চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়া হবে। নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়ে ভুক্তভোগী শিক্ষার্থীর বিগত পরীক্ষাগুলো নেয়া হবে।

আইন বিভাগের শিক্ষার্থী অবন্তিকার মৃত্যুর বিষয়ে তিনি বলেন, অবন্তিকার বিষয়ে সিন্ডিকেটে আলোচনা হয়েছে। অবন্তিকার মৃত্যুর ঘটনায় যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে সে বিষয়েও সিন্ডিকেট সদস্যদের অবহিত করা হয়েছে। স্বাধীনভাবে সুষ্ঠু তদন্ত হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, যৌন নিপীড়নের অভিযোগে ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের অভিযুক্ত শিক্ষক প্রভাষক আবু শাহেদ ইমনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। অভিযুক্ত অপর শিক্ষক অধ্যাপক জুনায়েদ আহমদ হালিমকে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের ১৩তম আবর্তন ব্যাচের শিক্ষার্থী কাজী ফারজানা মিম। তার দাবি করেন, শিক্ষক আবু শাহেদ ইমনের কু-প্রস্তাবে রাজি না হওয়ায় পরীক্ষায় ফেল করানো হয় তাকে। শিক্ষকের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগের প্রতিকার না পেয়ে গত মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে আবেদন করেছেন তিনি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়