Apan Desh | আপন দেশ

অনুপ ঘোষাল আর নেই, বিভিন্ন মহলের শোক

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৮:১৯, ১৫ ডিসেম্বর ২০২৩

অনুপ ঘোষাল আর নেই, বিভিন্ন মহলের শোক

অনুপ ঘোষাল

বাংলা গানের গুণী কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক অনুপ ঘোষাল মারা গেছেন। আজ শুক্রবার ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে জানা গেছে বার্ধক্যজনিত কারণেই অনুপ ঘোষালের মৃত্যু হয়েছে। 

অনুপ ঘোষালের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘অনুপ ঘোষালের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপি গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনুপ ঘোষাল। যে গান এখনও মানুষের মনে গেঁথে আছে।

মূলত, নজরুলগীতি এবং শ্যামাসঙ্গীতের জন্য সঙ্গীত জগতে বিপুল প্রশংসা পেয়েছিলেন অনুপ ঘোষাল। এ ছাড়া বাংলা, হিন্দি-সহ নানা ভাষার ছবিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন তিনি। তপন সিনহা পরিচালিত ‘সাগিনা মাহাতো’ চলচ্চিত্রে তিনি প্রথমবারের মতো সংগীত পরিচালক হিসেবে কাজ করেন।

পশ্চিমবঙ্গের বাম শাসনের বিরুদ্ধে হওয়া আন্দোলনে মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গী ছিলেন অনুপ ঘোষাল। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে তাকে প্রার্থী করেন মমতা বন্দ্যোপাধ্যায়। হুগলির উত্তরপাড়া বিধানসভা আসন থেকে প্রথমবার প্রার্থী হয়েই জয়লাভ করেন। এরপর তাকে আর তৃণমূল কংগ্রেস থেকে মনোনয়ন দেওয়া হয়নি, তিনিও আর রাজনীতিতে সক্রিয় থাকেননি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়