Apan Desh | আপন দেশ

পাঁচ উপায়ে ভালো থাকবে আপনার চোখ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৪২, ১২ অক্টোবর ২০২৩

পাঁচ উপায়ে ভালো থাকবে আপনার চোখ

ফাইল ছবি

দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। কিন্তু এর যত্ন নিতে সাধারণ মানুষ বেশ উদাসীন। বিশ্বব্যাপী চোখের যত্নের পাশাপাশি চোখের গুরুত্বের ওপর গণসচেতনতা তৈরিই হলো বিশ্ব দৃষ্টি দিবসের মূল লক্ষ্য। এ ছাড়া দিবসটি সবার জন্য এমন একটি মঞ্চ তৈরি করে যেখানে সরকার, প্রতিষ্ঠান এবং ব্যক্তি একযোগে চক্ষুসেবা গড়ে তুলতে ভূমিকা পালন করে।

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর), বিশ্ব দৃষ্টি দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিনটি। চোখের যত্নের প্রয়োজনীয়তা ও অন্যান্য দৃষ্টি সম্পর্কিত সমস্যাগুলির ওপর সচেতনতা বৃদ্ধির জন্য সর্বপ্রথম ১৯৯৯ সালে এই দিবসটি চালু করা হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় এই দিবসটি চালু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। এরপর ২০০০ সালে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের মাধ্যমে বিশ্ব দৃষ্টি দিবস উদযাপন শুরু হয়।

পৃথিবীর সবচেয়ে মহামূল্যবান আর স্পর্শকাতর অঙ্গও কিন্তু আপনার দুটি চোখ। জীবনে চলার পথে প্রতিটি মুহূর্তের সাক্ষী আর রঙিন এই পৃথিবীর সৌন্দর্য উপভোগ করার একমাত্র হাতিয়ার চোখের গুরুত্ব তাই ভাষায় প্রকাশ করা সত্যি অসম্ভব। 

চিকিৎসৎকরা বলছেন, আমাদের চোখ দীর্ঘক্ষণ স্ক্রিন টাইম, ধুলাবালি এবং দূষণের যন্ত্রণা সহ্য করে৷ তবে, কিছু সাধারণ দৈনন্দিন অভ্যাস চোখকে ভালো রাখতে সাহায্য করে৷ 

২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন

ডিজিটাল স্ক্রিনে দীর্ঘায়িত এক্সপোজার ডিজিটাল চোখের স্ট্রেন হতে পারে, যা ঝাপসা দৃষ্টি, শুষ্ক চোখ, মাথাব্যথা এবং ক্লান্তি হিসাবে প্রকাশ করতে পারে। এটি উপশম করতে, প্রতি ২০ মিনিটে, ২০ সেকেন্ডের বিরতি নিন এবং ২০ ফুট দূরে কিছুতে ফোকাস করুন। এই সাধারণ ব্যায়াম চোখের পেশি শিথিল করে এবং চোখের চাপ কমিয়ে দেয়।

আরও পড়ুন <> দিনাজপুর পৌর মেয়রের ১ মাসের কারাদণ্ড, লাখ টাকা জরিমানা

ইউভি সুরক্ষাসহ সানগ্লাস পরুন

সূর্য থেকে আল্ট্রাভায়োলেট (ইউভি) রশ্মি আপনার চোখের ক্ষতি করতে পারে এবং ছানি এবং অন্যান্য চোখের রোগের ঝুঁকি বাড়ায়। যখনই আপনি একটি রৌদ্রোজ্জ্বল দিনে বা এমনকি মেঘলা দিনেও বের হন (যেহেতু UV রশ্মি মেঘের মধ্যে দিয়ে প্রবেশ করতে পারে), সানগ্লাস পরুন যা ইউভিএ এবং ইউভিবি রশ্মিকে শতভাগ ব্লক করে।

সুষম খাদ্য খান

পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি এবং ই, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক এবং লুটেইন সমৃদ্ধ খাবার আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। এর মধ্যে রয়েছে সাইট্রাস ফল, সবুজ শাক, বাদাম, বীজ, তৈলাক্ত মাছ ও ডিম। এগুলো কেবল দৃষ্টিকেই সমর্থন করে না তবে বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় এবং ছানি পড়ার ঝুঁকিও কমায়।

হাইড্রেটেড থাকুন

ডিহাইড্রেশনের ফলে চোখ শুষ্ক হতে পারে, এমন একটি অবস্থা যেখানে চোখ পর্যাপ্ত অশ্রু তৈরি করে না বা সঠিক মানের অশ্রু তৈরি করে না। এটি প্রতিরোধ করতে সারা দিন প্রচুর পরিমাণে জল পান করুন। এ ছাড়া, ক্যাফিনযুক্ত বা অ্যালকোহলযুক্ত পানীয়গুলোর অত্যধিক খাওয়া এড়িয়ে চলুন, কারণ তারা ডিহাইড্রেশনকে বাড়িয়ে তুলতে পারে।

ভালো স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

আপনার চোখ স্পর্শ করার আগে বা কন্টাক্ট লেন্স পরিচালনা করার আগে সর্বদা আপনার হাত ধুয়ে নিন। নিয়মিত আপনার কন্টাক্ট লেন্স কেস পরিষ্কার করুন এবং প্রতি তিন মাস অন্তর এটি প্রতিস্থাপন করুন। কন্টাক্ট লেন্স পরে ঘুমানো এড়িয়ে চলুন। প্রতি রাতে মেকআপ তুলে শোওয়ার অভ্যাস করুন।

আপনার দৃষ্টি রক্ষা করার জন্য এই অভ্যাসগুলিকে আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করুন। এ ছাড়া মনে রাখবেন, যেকোনো সম্ভাব্য সমস্যা প্রথম দিকে ধরার জন্য একজন চক্ষু বিশেষজ্ঞের সঙ্গে নিয়মিত চোখের পরীক্ষা করান। প্রতিকারমূলক ব্যবস্থার চেয়ে প্রতিরোধমূলক যত্ন সর্বদা ভালো।

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে