Apan Desh | আপন দেশ

ডেঙ্গুর ‘রেড জোন’ রাজধানীর যেসব এলাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১২, ২৩ জুলাই ২০২৩

আপডেট: ১৮:২৬, ২৩ জুলাই ২০২৩

ডেঙ্গুর ‘রেড জোন’ রাজধানীর যেসব এলাকা

ফাইল ছবি

ডেঙ্গু পরিস্থিতি আরও অবনতি হয়েছে। রাজধানী ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ঢাকার সবগুলো সরকারি হাসপাতালে এখন ধারণ ক্ষমতার বেশি ডেঙ্গু রোগী। দেশের প্রায় সব জেলাতেই ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

বেসরকারি হাসপাতালগুলোতেও প্রতিদিন যত রোগী ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই ডেঙ্গু আক্রান্ত। এমন অবস্থায় ঢাকার দুই সিটির ১১ এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করেছে স্থানীয় সরকার বিভাগ।

এসব এলাকার মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে (ডিএসসিসি) রয়েছে ছয়টি এলাকা এবং উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) রয়েছে পাঁচটি এলাকা।

দক্ষিণ সিটির এলাকাগুলো হলো- যাত্রাবাড়ী, মুগদা, কদমতলী, জুরাইন, মানিকনগর ও সবুজবাগ। আর উত্তর সিটির এলাকাগুলো হলো- মোহাম্মদপুর, মিরপুর, উত্তরা, তেজগাঁও ও বাড্ডা।

ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহতার মধ্যে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে সেবা নিতে আসা রোগীদের ওপর ভিত্তি করে ‘রেড জোন’ চিহ্নিত করা হয়েছে বলে জানা গেছে। 

এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২২ জুলাই সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই হাজার ২৪২ জন। এর মধ্যে রাজধানীতে ভর্তি রোগীর সংখ্যা ১২৩৯ জন। অর্থাৎ ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে রোগী বেশি হাসপাতালে ভর্তি হয়েছে।

আরও পড়ুন <> ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তির রেকর্ড, মৃত্যু ১১

জাতীয় ম্যালেরিয়া ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় গত ১৮ থেকে ২৭ জুন জরিপ চালিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দুই সিটির ৯৮টি ওয়ার্ডে পরিচালিত জরিপে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক মশার প্রজননস্থল শনাক্ত, পূর্ণাঙ্গ মশা ও লার্ভার ঘনত্ব পরিমাপ ও ম্যাপিং করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, বেশি লার্ভা পাওয়ার অর্থ ঢাকায় এবার এডিস মশাও বেশি পাওয়া যাবে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, রাজধানীর ১৮ শতাংশ বাড়িতে এডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়া গেছে। সাধারণত কোনো এলাকার ৫ শতাংশ বাড়িতে এই লার্ভা পাওয়া গেলে ওই পরিস্থিতিকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

আপন দেশ/এবি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে